যশোর শিক্ষা বোর্ড ভালো ফলাফলের কারণ – শিক্ষার্থীদের প্রশ্নভীতি ছিল না

শহিদুল ইসলাম দইচ যশোর।।
২০২২ সালের পর পাসের হারে আবারও দেশ সেরা হয়েছে যশোর শিক্ষা বোর্ড। চলতি বছর যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ।
২০২২ সালে পাসের হার ছিল ৯৫ দশমিক ১৭ শতাংশ। আর ২০২৩ সালে ৮৬ দশমিক ১৭ শতাংশ।
রবিবার দুপুরে যশোর প্রেসক্লাবে চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ এসব তথ্য দিয়েছেন।
যশোর শিক্ষাবোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন। অবশ্য গত বছর ছিল ২০ হাজার ৬১৭। গত বছর (২০২৩ সালে) পাসের হার ছিল ৮৬ দশমিক ১৭ শতাংশ।
বেশ কয়েকটি কারণে এবার এমন সাফল্য এসেছে বলে জানিয়েছেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ।
চলতি বছর যশোর শিক্ষা বোর্ডের অধীনে দশটি জেলা থেকে ২ হাজার ৫৬৬টি প্রতিষ্ঠান থেকে ১লাখ ৬০ হাজার ৯২৬ জন শিক্ষার্থী অংশ নেয়। ২৯৩টি কেন্দ্র থেকে অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে পাস করে ১ লাখ ৪৮ হাজার ৫৭৭জন।

ভালো ফলের কারণ
পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বৃদ্ধির কারণ ব্যাখ্যা করতে গিয়ে ড. বিশ্বাস শাহীন আহমেদ বলেন, আমাদের এসএসসি পরীক্ষার্থীরা ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পরীক্ষায় প্রশ্ন ব্যাংক অর্থাৎ, সেন্ট্রাল প্রশ্ন ব্যাংকের আওতায় পরীক্ষা দিয়ে আসছে। সে কারণে তারা প্রশ্নভীতি থেকে মুক্ত ছিল। তারা ছোট থেকেই উন্নতমানের প্রশ্নপত্রে পরীক্ষা দিয়ে আসছে।
তিনি আরও বলেন, আমরা শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের মধ্যে একটা শিক্ষা বলয় তৈরি করতে পেরেছি। তাদের মনন জাড়িয়ে তোলা সম্ভব হয়েছে- ভালো ফলাফল এটিও অন্যতম কারণ।
তিনি বলেন, গত বছর যশোর বোর্ডের অধীনে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৯৩টি। এবার কিন্তু সেই সংখ্যা বেড়ে হয়েছে ৪২২টি । মজার ব্যাপার হচ্ছে গত বছর তিনটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউই পাস করেনি, এবার কিন্তু শূন্য পাসের কোনও প্রতিষ্ঠান নেই।

এগিয়ে মেয়েরা
বরাবরের মতো এবারও পরীক্ষার ফলে মেয়েরা এগিয়ে আছে। এই শিক্ষাবোর্ড থেকে এবার ৮১ হাজার ৪৬৯ মেয়ে পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে পাস করেছে ৭৬ হাজার ৭৮৬ জন, পাসের হার ৯৪ দশমিক ২৫ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৪৩১ জন।
অপরদিকে, ৭৯ হাজার ৪৫৭ জন ছেলে পরীক্ষা দিয়েছে। পাস করেছে ৭১ হাজার ৭৯১ জন। পাসের হার ৯০ দশমিক ৩৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৩৩০ জন। পরীক্ষায় ৭ ছেলে এক্সপেল্ড হলেও কোনও মেয়ে হয়নি।

জেলাভিত্তিক পাসের হারে শীর্ষে সাতক্ষীরা
শিক্ষাবোর্ডের অধীন ১০ জেলার মধ্যে পাসের হারে শীর্ষে সাতক্ষীরা। এই জেলায় পাসের হার ৯৬ দশমিক ১২। এরপর খুলনা, জেলায় পাসের হার ৯৪ দশমিক ৬০। তৃতীয় অবস্থানে যশোর, এই জেলায় পাসের হার ৯৪ দশমিক ২২। এরপর নড়াইলে পাসের হার ৯৩ দশমিক ২৪, কুষ্টিয়ায় ৯১ দশমিক ৩৫, বাগেরহাটে ৯১ দশমিক ২৭, মাগুরায় ৯১ দশমিক ০৯, চুয়াডাঙ্গায় ৯০ দশমিক ৮২, ঝিনাইদহে ৮৯ দশমিক ৫৯ এবং মেহেরপুরে ৮৪ দশমিক ৯৬ শতাংশ পাস করেছে।