বিভিন্ন অপরাধে ৬৯ কর্মকর্তা-কর্মচারীকে বরখাস্তসহ বিভিন্ন ধরনের শাস্তি নির্বাচন কমিশন

ঢাকা অফিস: জালিয়াতি, অসদুপায় অবলম্বন, অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত থাকাসহ বিভিন্ন অপরাধে ৬৯ কর্মকর্তা-কর্মচারীকে চাকরি থেকে বরখাস্তসহ বিভিন্ন ধরনের শাস্তি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার বিকেলে ইসির ওয়েবসাইটে এসব কর্মকর্তা-কর্মচারীর নামের তালিকা প্রকাশ করা হয়।

যে ৬৯ ব্যক্তি শাস্তি পেয়েছেন, তাঁদের মধ্যে প্রথম শ্রেণির কর্মকর্তা রয়েছেন ২৫ জন। এসব কর্মকর্তার মধ্যে একজন উপসচিব ও একজন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাও আছেন।
এ ছাড়া দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা রয়েছেন তিনজন। আর তৃতীয় শ্রেণির ২৫ জন ও চতুর্থ শ্রেণির ১৬ জন রয়েছেন। ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে তাঁদের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছিল।
জানা গেছে, তাঁদের মধ্যে কয়েকজনকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে। কয়েকজনকে নিচের পদে নামিয়ে দেওয়া হয়েছে। অনেকের ইনক্রিমেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে ১ থেকে ৩ বছর পর্যন্ত। আবার কেউ কেউ ‘তিরস্কার’ বা ‘সতর্ক’ হওয়ার মতো শাস্তি পেয়েছেন।
কুমিল্লার লালমাই উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদুর রহমান পলাতক থাকায় তাঁকে বরখাস্ত করা হয়েছে। অনুপস্থিত ও আর্থিক অনিয়ম করায় বেতন বৃদ্ধি এক বছরের জন্য বন্ধ করা হয়েছে কুমিল্লার তিতাস উপজেলা নির্বাচন কর্মকর্তা এস এম নাসির উদ্দিনের।