সারাদেশে ছয়টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ১০ জন

মাধঘোপা নিউজ ডেস্ক: সারাদেশে সড়ক দুর্ঘটনায় গত ২৪ ঘণ্টায় ১০ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া শিশুসহ ২৭ জন আহত হয়েছেন। ছয়টি দুর্ঘটনায় এসব হতাহতের ঘটনা ঘটে।

হতাহতের ঘটনায় বিস্তারিত ঢাকা টাইমসের জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে;
হবিগঞ্জ:
এ জেলার ঢাকা-সিলেট মহাসড়কের মাধবপুর শাহপুর নামক স্থানে পাথর বোঝাই ট্রাকের সাথে মাইক্রোবাস ও পিকআপ ভ্যানের ধাক্কায় একই পরিবারের ৪ জনসহ ৫ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও অন্তত ৩ জন।
শনিবার ভোর ৪টার দিকে উপজেলার শাহপুর এলাকায় মেটাডোর ইন্ডাস্ট্রির সামনে এ দুর্ঘটনা ঘটে।
পুলিশ ও পারিবারিক সূত্রে জানা যায়, মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়নের মাদানগর ক্কারী বাড়ির নুরুল ইসলামের ছেলে রাজু আহমেদ মালয়েশিয়া থেকে বাড়ি ফিরছিলেন। তাকে আনতে পরিবারের সদস্যরা ঢাকায় যান। ঘন কুয়াশার মধ্যে ঢাকা থেকে বাড়ি ফেরার পথে মাইক্রোবাসটি মৌলভীবাজার কুলাউড়া যাওয়ার পথে ভোর ৪টার সময় শাহপুর নামক স্থানে এসে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি পাথর বোঝাই ট্রাকের সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়। একই সময় দ্রুতগতির একটি পিকআপ ভ্যান মাইক্রোবাসের পেছনে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ৩ জন নিহত হন। আহত হন আরও ৬ জন। পরে তাদের সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে আরও ২ জনের মৃত্যু হয়।
নিহতদের মধ্যে চারজন একই পরিবারের। তারা হলেন- মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার মাদানগর গ্রামের আতিকুর রহমান শিহাব (১২), মালয়েশিয়া প্রবাসী আব্দুস সালাম (৩৫), সাফিয়া বেগম (২৫), এক শিশু হাবিবা। এছাড়া নিহত মাইক্রোবাস চালক কুলাউড়ার কমলাছিলা গ্রামের ছাদির আলী।
কক্সবাজার:
এ জেলার হিমছড়ি এলাকায় মেরিন ড্রাইভ সড়কে পর্যটকবাহী চাঁদের গাড়ি (জিপ) উল্টে গিয়ে এক পর্যটক নিহত হয়েছেন। তার নাম মমতাজ বেগম (৬১)। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭ পর্যটক।
শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে হিমছড়ি পুলিশ ফাঁড়ি-সংলগ্ন সড়কে এ দুর্ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান, ইনানী বিচ থেকে কক্সবাজার শহরের দিকে ফেরার পথে জিপ গাড়িটির চালক নিয়ন্ত্রণ হারান। এসময় ওই জিপটির পেছনে আরেকটি জিপ ধাক্কা দিলে নিয়ন্ত্রণ হারানো জিপটি উল্টে যায়। এতে গাড়ির নিচে চাপা পড়ে মারাত্মক আহত হন মমতাজ বেগম। তাকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
নাটোর:
নাটোরে বালবাহি ট্রাক ও ভ্যানের সংঘর্ষে আয়নাল হোসেন নামে এক ভ্যানচালক নিহত হয়েছেন।
শনিবার সকালে সদর উপজেলার ডাকমারা গোরস্থান এলাকায় নাটোর-রাজশাহী মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।
ভ্যান চালক আয়নাল রাজশাহীর পুঠিয়া উপজেলার গণ্ডোগিলা গ্রামের নজির শেখার ছেলে।
চুয়াডাঙ্গা:
এ জেলার সদরের কাথুলী বাজারে ব্যাটারি চালিত দুই ইজিবাইকের সংঘর্ষে এক শিশুর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শিশুসহ আন্তত ৮ জন যাত্রী। তাদেরকে উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়। তাদের মধ্যে বর্ষা নামে এক শিশুর শারীরিক অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।
শুক্রবার দুপুর ১২টার দিকে সদর উপজেলার মোমিনপুর ইউনিয়নের কাথুলী বাজারে এ দুর্ঘটনা ঘটে।
নিহত শিশু জুই খাতুন চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার জেহালা ইউনিয়নের সোনাতনপুর গ্রামের বাবুপাড়ার জিয়ার ছোট মেয়ে।
আহতরা হলেন, সোনাতনপুর গ্রামের বাবুপাড়ার নান্নুর স্ত্রী আর্জিনা খাতুন (৪০), একই এলাকার মৃত. মজিবার হোসেনের ছেলে জিয়া (৪৬), জিয়ার স্ত্রী তাসনিম খাতুন (৩৫), বাদলের স্ত্রী সম্পা খাতুন (৩৬), তার মেয়ে বর্ষা খাতুন (৮), মৃত. মকবুল হোসেন মালিতার ছেলে আব্দুল খালেক (৬৭) ও তার স্ত্রী নূরজাহান বেগম (৬০), ইসাহাক মালিতার ছেলে আজমল হোসেন মালিতা (৪৯)।
নারায়ণগঞ্জ:
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যুব কল্যাণ বেকার পরিবহনের বাসের চাকা খুলে সড়ক দুর্ঘটনা ঘটেছে। ওই দুর্ঘটনায় গুরুতর আহত ৪ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়।
শনিবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের সাজেদা হাসপাতালের সামনে এ দুর্ঘটনা ঘটে।
শিমরাইল ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) মো. শরিফুদ্দিন বলেন, সড়ক দুর্ঘটনার শিকার চারজনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজে নেওয়া হয়েছে। এছাড়া বাস, লেগুনা ও অটোরিকশাটি জব্দ করা হয়েছে।
সিরাজগঞ্জ:
সিরাজগঞ্জ সদরে পৃথক সড়ক দুর্ঘটনায় বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পে কর্মরত এক ইঞ্জিনিয়ারসহ দুজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও পাঁচজন।
শুক্রবার রাত ৯টার দিকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের মুলিবাড়ি ও শনিবার ভোরে শহরের এম এ মতিন আঞ্চলিক সড়কের কোর্ট মসজিদ এলাকায় পৃথক দুটি দুর্ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছেন।
নিহতরা হলেন, গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কুমিরাডাঙ্গা গ্রামের চাঁদ মিয়া মণ্ডলের ছেলে হামিদুর রহমান (২৮) ও সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার কালিঞ্চা হাওলাদারপাড়ার শ্রী রামপদ হাওলাদারের ছেলে কানাই হাওলাদার (২৮)। তাদের মধ্যে হামিদুর রহমান নির্মাণাধীন বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পে ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন।
সিরাজগঞ্জ সদর থানার উপপরিদর্শক (এসআই) শাহ আলম মোল্লা জানান, ইঞ্জিনিয়ার হামিদুর রহমান মোটরসাইকেলে কর্মস্থলে যাচ্ছিলেন। পরে শুক্রবার রাত ৯টার দিকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের মুলিবাড়ি এলাকায় পৌঁছলে পেছন থেকে একটি ট্রাক তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই হামিদুর মারা যান। তার সঙ্গে থাকা আরেকজনকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে। নিহতের মরদেহ শনিবার দুপুরে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।