একদিনে শৈত্যপ্রবাহের বলি হলো ২৫ জন

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল ঠান্ডায় জবুথবু প্রতিবেশী দেশ ভারত। হাড় কাঁপানো ঠান্ডায় কার্যত স্তব্ধ সেখানকার জনজীবন। চলছে শৈত্যপ্রবাহ। সেই শৈত্যপ্রবাহের বলি হলো ২৫ জন। তাও আবার একদিনে।

একইদিনে শৈত্যপ্রবাহের জেরে প্রবল ঠান্ডায় ২৫ জনের মৃত্যু হয়েছে বৃহস্পতিবার ভারতের কানপুর শহরে। প্রবল ঠান্ডায় হার্ট অ্যাটাক ও ব্রেন স্ট্রোকের জেরেই তাদের মৃত্যু হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে।

চিকিৎসকরা বলছেন, ঠান্ডায় হঠাৎ করে রক্তচাপ বৃদ্ধি পাওয়া ও রক্ত জমাট বেঁধে যাওয়াই হার্ট ও ব্রেন অ্যাটাকের কারণ। উত্তর ভারতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি খুবই সঙ্গীন। বরফাবৃত হিমালয় থেকে আগত হিমশীতল বাতাস কাঁপুনি ধরাচ্ছে তীব্রভাবে।

ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা যাচ্ছে, মৃত ২৫ জনের মধ্যে ১৭ জনের ক্ষেত্রে প্রাথমিক চিকিৎসা দেওয়ার কোনো সময়ই পাওয়া যায়নি।

চিকিৎসকরা এহেন পরিস্থিতিতে সবাইকে যতটা সম্ভব ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন। আর বাইরে বেরতে হলে প্রয়োজনীয় গরম জামাকাপড় পরে তারপরই।

ভারতের মধ্যে রাজধানী নয়াদিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ৩ ডিগ্রি সেলসিয়াসে। বিগত ২ বছরের মধ্যে যা সর্বনিম্ন। ফলে অনেকেরই হার্ট ও সিওপিডির সমস্যা দেখা দিচ্ছে সেখানে।