ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে আসতে পারে এমন ৮ প্রার্থীর নামের তালিকা প্রধানমন্ত্রীর হাতে

ঢাকা অফিস: ক্ষমতাসীন আওয়ামী লীগের ভাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সম্মেলন অর্ধমাস পার হলেও নতুন কেন্দ্রীয় কমিটি গঠিত হয়নি। কমিটি গঠনের দায়িত্ব হাতে নিয়েছেন স্বয়ং আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে আসতে পারেন এমন ৮ প্রার্থীর একটি সংক্ষিপ্ত তালিকা এখন প্রধানমন্ত্রীর হাতে। তাদের বিষয়ে যাচাই-বাছাই শেষে মেধাবী, যোগ্য ও পরিশ্রমীদের হাতেই ছাত্রলীগের দায়িত্ব তুলে দেবেন ছাত্র সংগঠনটির একমাত্র অভিভাবক শেখ হাসিনা। যেকোনো সময় কমিটি ঘোষণা করা হতে পারে।
আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, ছাত্রলীগের গুরুত্বপূর্ণ দুই পদে আসতে পারে দুই ফরম্যাটে এমন ৮ জনের মধ্যে ৪ জনের বয়স নির্ধারিত বয়সসীমার বেশি। বাকি ৪ জনের বয়স নেতৃত্বে আসার বয়সসীমার মধ্যে আছে।
এই ৮ প্রার্থীর বিষয়ে ঢাকা থেকে শুরু করে প্রশাসনসহ বিভিন্নভাবে খোঁজখবর নেওয়া হচ্ছে। যাচাই-বাছাই করা হচ্ছে তারা সংগঠনের নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে কতটা যোগ্য এবং তাদের পরিবার ও আত্মীয়স্বজন আওয়ামী লীগপন্থী কি না বা দেশবিরোধী কোনো কর্মকাণ্ডে জড়িত কি না। এছাড়া ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে তারা কতটা জনপ্রিয় সেই খোঁজখবরও নেওয়া হচ্ছে।
আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী ২২ ডিসেম্বর দলের কার্যনির্বাহী সদস্যদের বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে আওয়ামী লীগের নেতাদের মতামতের ভিত্তিতে অথবা বৈঠকের আগেই ছাত্রলীগের গুরুত্বপূর্ণ দুই পদে নেতাদের নাম ঘোষণা করা হতে পারে।
গত ৬ ডিসেম্বর ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে ছাত্রলীগের গুরুত্বপূর্ণ দুই পদে আসতে প্রায় চার শতাধিক নেতা মনোনয়ন ফরম সংগ্রহ করেন।
ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনের আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগ শাখার সম্মেলন অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় ছাত্রলীগের কমিটির পর গুরুত্বপূর্ণ এই তিনটি শাখাও কমিটি পাবে।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এক সদস্য সাংবাদিকদের বলেন, ‘দুই-একদিনের মধ্যে ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হতে পারে। এরই মধ্যে এই বিষয়ে আলোচনা হয়েছে।
দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকের আগে ছাত্রলীগের নতুন নেতৃত্ব ঘোষণার সম্ভাবনা আছে কি না জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম সাংবাদিকদের বলেন, ‘যেহেতু আগেই বলা হয়েছিল ২৪ ডিসেম্বরের আগে ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হবে, তাই এরই মধ্যে কমিটি দেওয়ার একটা সম্ভাবনা রয়েছে।