ইউরোপীয় ইউনিয়নের গ্যাস পাইপলাইন নির্মাণের সমঝোতা স্বাক্ষর

আন্তর্জাতিক ডেক্স মাধঘোপা নিউজ: রাশিয়ার ওপর গ্যাসের নির্ভরতা কমাতে আফ্রিকা থেকে গ্যাস নেওয়ার পরিকল্পনা করেছে ইউরোপীয় ইউনিয়ন। সে লক্ষ্যে আলজেরিয়া, নাইজেরিয়া এবং নাইজারের সাহারা মরুভূমি জুড়ে প্রাকৃতিক গ্যাস পাইপলাইন নির্মাণের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ইইউ। আলজেরিয়ার জ্বালানি মন্ত্রী মোহাম্মদ আরকাবের বরাত দিয়ে বৃহস্পতিবার তথ্যটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।ইউরোপের গ্যাসের উৎসকে বৈচিত্র্য আনার একটি সম্ভাব্য সুযোগ পেয়ে দেশ তিনটি জুন মাসে প্রকল্পটি নিয়ে কয়েক দশকের পুরনো আলোচনা পুনরুজ্জীবিত করতে সম্মত হয়েছিল।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের পর আরকাব সাংবাদিকদের বলেন, যত দ্রুত সম্ভব প্রকল্পটি অর্জনে তিন দেশ আলোচনা চালিয়ে যাবে।

নাইজেরিয়ান, আলজেরিয়ান এবং নাইজেরিয়ান জ্বালানি মন্ত্রীরা ট্রান্স-সাহারান গ্যাস পাইপলাইন বাস্তবায়নের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে
নাইজেরিয়ান, আলজেরিয়ান এবং নাইজেরিয়ান জ্বালানি মন্ত্রীরা ট্রান্স-সাহারান গ্যাস পাইপলাইন বাস্তবায়নের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে

ট্রান্স-সাহারান গ্যাস পাইপলাইন আনুমানিক ১৩ বিলিয়ন ডলারের প্রকল্প যা ইউরোপে বছরে ৩০ বিলিয়ন ঘনমিটার পর্যন্ত গ্যাস সরবরাহ করতে পারবে।

আলজেরিয়ার এন্নাহার টিভির মতে, পাইপলাইনটি প্রায় ৪ হাজার কিলোমিটার বিস্তৃত হবে বলে আশা করা হচ্ছে। এটি নাইজেরিয়ার ওয়ারিতে শুরু হবে এবং আলজেরিয়ার হাসি আরমেলে শেষ হবে। সেখানে ইউরোপের আগের পাইপলাইনের সঙ্গে গিয়ে যুক্ত হবে।

আফ্রিকা থেকে গ্যাস নেওয়ার এই ধারণাটি চার দশক আগে থেকেই প্রস্তাবিত হয়ে আসছিল। এমনকি ২০০৯ সালে দেশগুলির মধ্যে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছিল, কিন্তু সেটি আর বেশিদূর আগায়নি।

আলজেরিয়া ২০২১ সালে ৫৪ বিলিয়ন ঘনমিটার গ্যাস রপ্তানি করেছে। এর বেশিরভাগই ইতালি এবং স্পেনের কাছে।