রাজধানীতে শেখ হাসিনাসহ ২৫৬ জনের বিরুদ্ধে হত্যা মামলা

ঢাকা অফিস: ফাইল ছবি: রাজধানীর পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে প্রায় দুই বছর আগে হামলা ও মকবুল নামের এক বিএনপি কর্মীকে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ২৫৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

সোমবার রাজধানীর পল্টন থানায় মাহফুজার রহমান নামের এক ব্যক্তি বাদী হয়ে মামলাটি করেন।
এই মামলায় শেখ হাসিনা ছাড়াও সাবেক প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরী, সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুব-ক্রীড়াবিষয়ক সম্পাদক মাশরাফি বিন মুর্তজাকে আসামি করা হয়েছে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় নেতা, সাবেক মন্ত্রী ও পুলিশের সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনও আসামির তালিকায় রয়েছেন।

মামলায় অভিযোগ করা হয়েছে, ২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপির ডাকা এক দফা দাবি আদায়ের কর্মসূচিতে যোগ দিতে দেশের বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মী ঢাকায় জড়ো হতে থাকেন। ৭ ডিসেম্বর বিকালে ডিএমপির গোয়েন্দা শাখার সাবেক প্রধান হারুন অর রশীদ, যুগ্ম কমিশনার মেহেদী হাসান ও বিপ্লব কুমারের নেতৃত্বে ৭০ থেকে ৮০ জন পুলিশ সদস্য বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করেন।

এসময় আসামিরা বিএনপির কার্যালয়ের বিভিন্ন আসবাবপত্র, কম্পিউটার, নগদ অর্থ, মুঠোফোন লুট করে নিয়ে যান, যার আনুমানিক মূল্য ৪৭ লাখ টাকা। অভিযানে বিএনপির কার্যালয় ও এর আশপাশে থাকা দলটির হাজার হাজার নেতাকর্মীর ওপর হামলা চালানো হয়। এতে বাদীসহ কয়েকশ নেতাকর্মী আহত হয়। যার মধ্যে মকবুল নামের এক বিএনপি কর্মী গুলিবিদ্ধ হলে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।