কলেজ ভর্তি কার্যক্রম আগামী ২৮ জুলাই ক্লাস শুরু হবে ৬ আগস্ট

ঢাকা অফিস: কমপ্লিট শাটডাউনের কারণে সারা দেশে স্থগিত থাকা ২০২৪-২৫ শিক্ষাবর্ষের কলেজ ভর্তি কার্যক্রম আগামী ২৮ জুলাই থেকে আবারো শুরু হবে। এ প্রক্রিয়া চলবে ১ আগস্ট পর্যন্ত। আর ক্লাস শুরু হবে ৬ আগস্ট। আগের সিদ্ধান্ত অনুযায়ী ভর্তির কার্যক্রম আজ ২৫ জুলাই শেষ হওয়ার কথা ছিলো।

বুধবার (২৪ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারের সই করা চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তি কার্যক্রম অনিবার্য কারণে বন্ধ আছে। দেশের সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ভর্তি কার্যক্রমের সময়সীমা ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো।

একইসঙ্গে চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস আগামী ৬ আগস্ট শুরু হবে।

এর আগে চলমান পরিস্থিতির কারণে একাদশে ভর্তির সময় বাড়ানো হবে বলে দৈনিক আমাদের বার্তাকে গত সোমবার জানিয়েছিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

সেদিনই তিনি বলেছিলেন, একাদশের ভর্তির সময় বাড়ানো হবে। সারা দেশে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকার কারণে ভর্তির সব কার্যকম বন্ধ রাখা হয়েছে। অফিস খুললে বোর্ড নতুন করে সার্কুলার দিয়ে পরবর্তীতে আবেদনের তারিখ বাড়ানো হবে।

প্রসঙ্গত, বিভিন্ন কলেজের অধ্যক্ষরা দৈনিক আমাদের বার্তার কাছে ফোন করে এ বিষয়ে তথ্য জানতে চাচ্ছিলেন। এ ছাড়া একাদশের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা কলেজে যাচ্ছেন ভর্তির বিষয়ে তথ্য জানতে।

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পাস করেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। ফল পুনঃনিরীক্ষণে আরো প্রায় এক হাজার শিক্ষার্থী ফেল থেকে পাস করেন। তবে সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন রয়েছে ২৫ লাখের মতো। সব শিক্ষার্থী ভর্তি হলেও একাদশ শ্রেণিতে ৮ লাখের বেশি আসন ফাঁকা থাকার কথা।
চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিলো ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো।

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।