শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় সন্তুষ্ট নন হাইকোর্ট পুনরায় তদন্তের নির্দেশ

ঢাকা অফিস: ছবি সংগৃহীত 

খতনা করাতে গিয়ে রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে সন্তুষ্ট নন হাইকোর্ট। এ ঘটনায় হাইকোর্ট পুনরায় তদন্তের নির্দেশ দিয়েছেন। এ ছাড়া নতুন করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

শিশু আয়ানের মৃত্যু নিয়ে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় হাইকোর্টে শুনানি শুরু হয়। শুনানির পর আয়ানের বাবার আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ মাসুম এসব তথ্য জানান। তিনি বলেন, নতুন কমিটিকে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল হাসপাতালের অ্যানেস্থেশিয়া বিভাগের প্রধান প্রফেসর মাকসুদুল আলম কমিটির প্রধান থাকবেন।

এর আগে গত ২৮ জানুয়ারি আয়ানের মৃত্যুর ঘটনার তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দেয় স্বাস্থ্য অধিদপ্তর। প্রতিবেদনের বিভিন্ন দিক বিশ্লেষণ করে সেদিন আদালত এই তদন্ত প্রতিবেদনকে লোক দেখানো বলে মন্তব্য করেন।
এছাড়া শিশু আয়ানের প্রতি চিকিৎসকদের অবহেলা ছিল বলে উল্লেখ করেন আদালত। শিশুটির অ্যাজমা থাকার পরেও ইনজেকশন দিয়ে অজ্ঞান করা নিয়ে প্রশ্ন তুলে আদালত বলেন, বাইপাস সার্জারিতেও এতো ওষুধ লাগে না, যতটা আয়ানের খতনায় জন্য ব্যবহার করা হয়েছে।
গত ৩১ ডিসেম্বর রাজধানীর সাতারকুল ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খতনা করানোর জন্য ভর্তি করা হয় শিশু আয়ানকে। এরপর অপারেশন থিয়েটারে নিলে আর জ্ঞান ফেরেনি শিশুটির।
টানা সাতদিন লাইফ সাপোর্টে থাকার পর ৭ জানুয়ারি রাতে আয়ানকে মৃত ঘোষণা করে ইউনাইটেড হাসপাতাল। রাজধানীর একটি বেসরকারি স্কুলের নার্সারি শ্রেণির শিক্ষার্থী ছিল আয়ান।