বিশ্বব্যাপী শ্রমিকদের অধিকার মান উন্নয়ন নিয়ে নতুন স্মারকলিপি দিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বিশ্বব্যাপী শ্রমিকদের অধিকার এবং মান উন্নয়ন নিয়ে একটি নতুন স্মারকলিপি দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। স্মারকলিপি প্রকাশের পর এ নিয়ে কথা বলেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। তিনি বলেন, দেশে দেশে শ্রমিকের ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠা এবং শ্রম পরিবেশের উন্নয়নের লক্ষ্যে দেশটির এই নতুন পদক্ষেপ।

একইসঙ্গে শ্রমিকদের অধিকার লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, ভিসা নিষেধাজ্ঞা এবং বাণিজ্য শাস্তি আরোপ করারও হুঁশিয়ারি দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।
প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনা অনুসারে প্রথমবারের মতো এ ধরনের উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, শ্রমিকদের অধিকার রক্ষা ও বাস্তবায়ন বৈদেশিক নীতির গুরুত্বপূর্ণ অংশ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। গণতন্ত্র প্রতিষ্ঠা, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে শ্রমিক অধিকার প্রতিষ্ঠা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন তিনি।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে ২০১৩ সালে রানা প্লাজা ধসে দুর্গতদের সহায়তায় কাজ করা বাংলাদেশি শ্রমিক কল্পনা আক্তারের কথা স্মরণ করিয়ে দিয়েছেন। তিনি সতর্ক করে বলেন, যেখানে কল্পনা আক্তারের মতো শ্রমিকদের অধিকার লঙ্ঘন হবে সেখানেই যাবেন তারা।
মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, ‘প্রেসিডেন্ট বাইডেন বিশ্বব্যাপী শ্রমিকদের অধিকার ও উন্নয়ন নিয়ে নতুন স্মারকলিপিতে স্বাক্ষর করেছেন। এটি আমাদের জন্য জাতীয় নিরাপত্তা ব্যাপার, বৈদেশিক নীতির ব্যাপার। এটি শুধুমাত্র একটি অভ্যন্তরীণ ইস্যু নয়। বিশ্বব্যাপী শ্রমিকদের অধিকার রক্ষা নিশ্চিত করার লক্ষ্যেই নজরদারি অব্যাহত থাকবে।
অর্থাৎ যারা ট্রেড ইউনিয়নের নেতা, শ্রম অধিকারকর্মী, শ্রম সংগঠনকে হুমকি দেয় তাদের জবাবদিহিতা ও শাস্তির আওতায় আনা হবে। যেসব জায়গায় সাধারণ মানুষকে জোরপূর্বক শ্রম দিতে বাধ্য করা হয় সেখান থেকে তারা কোনো পণ্য আমদানি করবেন না বলেও স্পষ্ট করেছেন অ্যান্থনি ব্লিঙ্কেন।