দক্ষিণ ভারতের একমাত্র ঘাঁটিতেও ভরাডুবি হয়েছে ক্ষমতাসীন বিজেপির

আন্তর্জাতিক নিউজ ডেস্ক : দক্ষিণ ভারতের একমাত্র ঘাঁটিতেও ভরাডুবি হয়েছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি)। দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে দেশটির প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেস ২২৪টি আসনের মধ্যে ১৩৯টি আসন পেয়ে রাজ্যে সরকার গঠন যাচ্ছে। সরকার গঠনের জন্য দরকার ১১৩টি আসন। খবর এনডিটিভির।

নির্বাচনে কংগ্রে ১৩০টির বেশি আসন পাওয়ার পরপরই পরাজয় মেনে নিয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই। রাজ্যে বিজেপি জয় পেয়েছে মাত্র ৬২টি আসনে। অপরদিকে এইচডি কুমারস্বামীর ধর্মনিরপেক্ষ জেডি (এস) ২০টির বেশি আসনে জয় পেয়েছে।

পরাজয় স্বীকার করে মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই বলেছেন, ‘প্রধানমন্ত্রী এবং বিজেপি কর্মীদের অনেক প্রচেষ্টা করা সত্ত্বেও, আমরা জয় লাভ করতে পারিনি। সম্পূর্ণ ফলাফল আসার পরে আমরা বিশদ বিশ্লেষণ করব.. লোকসভা নির্বাচনে ফিরে আসার জন্য এই ফলাফলটি মেনে নিয়েছি।’

বোমাই এর সরকার দুই বছরের সুসময়ে ব্যাপক দুর্নীতির অভিযোগের মুখোমুখি হয়েছিল।

প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বলেছেন, তিনি নিশ্চিত যে দল ১২০টি আসন অতিক্রম করবে। দলটি তার পালকে একত্রে রাখতে বেশ কয়েকটি রিসর্ট বুক করেছে বলে খবর রয়েছে।

কংগ্রেস আজ সন্ধ্যায় তার বিধায়ক দলের একটি বৈঠক ডেকেছে এবং তার সমস্ত বিধায়ককে বেঙ্গালুরু পৌঁছতে বলেছে। কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে বলেছেন, ‘আমরা প্রার্থীদের কীভাবে প্রতিক্রিয়া জানাতে হবে সে সম্পর্কে ব্রিফ করব। হাইকমান্ড সিদ্ধান্ত নেবে।’

জেডিএস নেতা এইচডি কুমারস্বামী বলেছেন, ‘আমি ছোট দল, আমার জন্য কোনো দাবি নেই… আমি ভাল উন্নয়নের আশা করছি।’ ঝুলন্ত বিধানসভার ক্ষেত্রে জেডিএস কিংমেকার হবে বলে প্রত্যাশিত ছিল।

২০১৮ সালের নির্বাচনে কর্ণাটকে বিজেপি ১০৪টি, কংগ্রেস ৮০টি এবং জেডিএস ৩৭টি আসন জিতেছিল। বিজেপির বিএস ইয়েদিউরপ্পা সরকার গঠন করলেও সংখ্যাগরিষ্ঠতার পরীক্ষার আগে পদত্যাগ করেন। এরপর কংগ্রেস ও জেডিএস জোট সরকার গঠন করে। জোট সরকার ১৪ মাস স্থায়ী হয়েছিল যার পরে ১৬ জন বিধায়ক বিজেপিতে চলে যান, সরকারকে পতন করে এবং বিজেপিকে ক্ষমতায় ফিরিয়ে আনেন।

কর্ণাটকের ফলাফল আগামী বছরের সাধারণ নির্বাচন এবং এই বছরের শেষের দিকে তিনটি রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসকে উত্সাহিত করবে বলে আশা করা হচ্ছে। দলটি রাজস্থান এবং ছত্তিশগড়ে ফিরে আসবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। পাশাপাশি মধ্যপ্রদেশেও ফিরবে বলে মনে করা হচ্ছে।

আগামী বছরের জাতীয় নির্বাচনের পরিপ্রেক্ষিতে ফলাফল বিজেপির জন্য গুরুত্বপূর্ণ হবে। রাজ্যে ২৮টি লোকসভা আসন রয়েছে। যদিও বিধানসভা নির্বাচনে বিজেপির ভোট ভাগ ২০১৮ সালের তুলনায় কমেনি, নির্বাচনগুলি ইঙ্গিত দেয় যে দলটি ভোক্কালিগা এবং তফসিলি জাতি ও উপজাতি ভোটে তার খুব প্রয়োজনীয় অগ্রগতি করতে সক্ষম হয়নি।

কংগ্রেসের জয় বিরোধীদের ব্যাপকভাবে উল্লাসিত করেছে। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব টুইট করেছেন, ‘কর্ণাটকের বার্তা হল বিজেপির নেতিবাচক, সাম্প্রদায়িক, দুর্নীতিগ্রস্ত, ধনী-মুখী, নারী-যুব-বিরোধী, সামাজিক-বিভাজনকারী, মিথ্যা প্রচার, ব্যক্তিবাদী রাজনীতির ‘পতন’ শুরু হয়েছে।’