দীর্ঘ ১৬ বছর পর মামলা থেকে নিষ্কৃতি পেলেন অভিনেত্রী শিল্পা শেঠি

বিনোদন ডেস্ক : ঘটনা ২০০৭ সালের। ভারতে এসে রাজস্থানের জয়পুরের এক অনুষ্ঠানে বলিউড নায়িকা শিল্পা শেঠিকে একপ্রকার জোর করেই চুমু খেয়ে বসেছিলেন হলিউড অভিনেতা রিচার্ড গিয়ার। প্রকাশ্যে এমন ঘটনায় আইনি জটিলতায় জড়িয়েছিলেন শিল্পা।

সে সময় অশ্লীলতার দায়ে শিল্পার বিরুদ্ধে মামলা দায়ের হয়। দীর্ঘ ১৬ বছর পর এবার সেই মামলা থেকে নিষ্কৃতি পেলেন অভিনেত্রী। মামলার রায়ে মুম্বাই সেশন কোর্ট বলে, এই ঘটনার শিকার হয়েছিলেন শিল্পা নিজেই, তাকেই কীভাবে অভিযুক্ত করা যায়।

শিল্পীর বিরুদ্ধে আনা অশ্লীলতার মামলা এর আগে ২০২২ সালে খারিজ ক মুম্বাইয়ের নগর দায়রা আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে মামলাকারীরা পাল্টা মুম্বাই সেশন কোর্টে আবেদন করেন। এবারও সেই নগর দায়রা আদালতের রায়কেই সমর্থন করল মুম্বাই সেশন কোর্ট।

সেশন কোর্টের বিচারপতি বলেন, ‘রাস্তায় কিংবা পাবলিক ট্রান্সপোর্টে যদি ঠেলাঠেলি করা হয়, সেখানে একজন মহিলার উপর ধাক্কাধাক্কি হয়ে থাকলে তাহলে তাকে কি সেখানে দোষী বলবেন!’ অর্থাৎ নগর দায়রা আদালতের রায়কে বহাল রেখে শিল্পার উপর থেকে পাকাপাকি ভাবে অশ্লীলতার অভিযোগ এবার খণ্ডল করল মুম্বাই সেশন কোর্ট।

১৬ বছর আগে জয়পুরের ওই অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন শিল্পা ও রিচার্ড। সেখানে আচমকাই সবার সামনে শিল্পাকে জড়িয়ে ধরে চুমু খেয়েছিলেন ওই হলিউড তারকা। এরপরই অশ্লীলতার অভিযোগ এনে রাজস্থান ও উত্তরপ্রদেশের গাজিয়াবাদে তিনটি মামলা দায়ের করা হয় শিল্পার বিরুদ্ধে।

ভারতীয় দণ্ডবিধির ২৯২, ২৯৩, ২৯৪ সহ তথ্যপ্রযুক্তি আইন ও নারীদের অমার্জিতভাবে উপস্থাপনের আইনে মামলা দায়ের হয়েছিল। তাতে দাবি করা হয়েছিল, সবকিছু জেনেবুঝেই ঘটিয়েছেন শিল্পা ও রিচার্ড।

যদিও তখনই নিজের সাফাইতে শিল্পা বলেন, সেই মুহূর্তে রিচার্ডের আচরণের প্রতিবাদ করতে পারেননি, কারণ ঘটনার আকস্মিকতায় অপ্রস্তুত হয়ে পড়েছিলেন তিনি। তবে এবার আদালত সাফ জানাল, এর জন্য অশ্লীলতার দায়ে শিল্পাকে অভিযুক্ত করাটা অনুচিত।