আগামীকাল সকালের মধ্যে পরিশোধ করা হবে পোশাক শ্রমিকদের বকেয়া বেতন

ঢাকা অফিস: সাভারের পোশাক কারখানার শ্রমিকদের বকেয়া বেতন আগামীকাল বৃহস্পতিবার সকালের মধ্যে পরিশোধ করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান বিষয়ক উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

বুধবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে চলমান শ্রমিক অসন্তোষ নিয়ে উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।
শ্রম উপদেষ্টা জানান, সাভার আশুলিয়ায় পোশাক কারখানাগুলোতে যে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে সেগুলোতে আজ কিংবা বৃহস্পতিবার সকালের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হবে।

তিনি বলেন, শ্রম অসন্তোষ পরিস্থিতি নিয়ে আজ ৬ জন উপদেষ্টাকে নিয়ে একটি জরুরি সভা করেছি। সেখানে বেশি কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে কেবিনেট মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছিল একটি পর্যালোচনা কমিটি বা পর্যবেক্ষণ কমিটি করব। ইতোমধ্যে শ্রম সংক্রান্ত অভিযোগ পর্যালোচনা কমিটি করা হয়েছে, যেখানে যে কেউ এ বিষয়ে অভিযোগ জানাতে পারবেন।

কমিটিতে তিন জন শ্রমিক নেতা, দুজন সুপ্রিমকোর্টের আইনজীবী এবং মালিকপক্ষের দুজন সদস্য রয়েছেন বলেও জানান তিনি।

উপদেষ্টা আসিফ আরও বলেন, একটা প্রতিষ্ঠান ঘিরে বড় ধরনের সমস্যা হচ্ছে তাদের ঋণ দেয়া হচ্ছে। সচিব আগামীকাল মাঠ পর্যায়ে যাবেন। শ্রমিকদের সাথে ওয়ান টু ওয়ান টু কথা বলে সমস্যার সমাধান করার চেষ্টা করবো আমরা।

তিনি বলেন, শ্রম সংক্রান্ত অভিযোগ পর্যবেক্ষণ কমিটির কার্যক্রম দ্রুত শুরু করতে হবে এবং শ্রম অসন্তোষ সংক্রান্ত শুনানির ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রতিদিনের মাঠ পর্যায়ের হালনাগাদ তথ্য সংগ্রহ করে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এর আগে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে পেশাক খাতে শ্রমিক অসন্তোষ পরিস্থিতি পর্যালোচনাপূর্বক ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে অনুষ্ঠিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। শ্রম উপদেষ্টা আসিফ মাহমুদের সভাপতিত্বে সভায় অর্থ উপদেষ্টা সালেহ উদ্দিন আহমেদ, স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জে. (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার, শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।