গণভবনকে জাদুঘর বানানোর কাজ আগামী সপ্তাহে শুরু হবে উপদেষ্টা নাহিদ ইসলাম

ঢাকা অফিস: ফাইল ছবি: গণভবনকে জাদুঘর বানানোর কাজ আগামী সপ্তাহে শুরু হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

তিনি জানান, গণভবনে গণপূর্ত ও স্থাপত্য বিভাগের কর্মকর্তাদের এ সংক্রান্ত একটি কমিটি গঠন করতে দেওয়া হয়েছে। কমিটি হয়ে গেলে আগামী সপ্তাহ থেকেই গণভবনকে জুলাই গণঅভ্যুথানের স্মৃতি জাদুঘরে রুপান্তরের কাজ শুরু হবে।
শনিবার সকালে গণভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি। এসময় শিল্প এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়াও ছিলেন।

উপদেষ্টা নাহিদ, বলেন, ক্যাবিনেটে গণভবনকে জুলাই গণ অভ্যুথানের স্মৃতি জাদুঘরে রুপান্তর করার সিদ্ধান্ত হয়েছে। যেহেতু ৩৬শে জুলাই অথবা ৫ আগস্ট জনগণ এটি জয় করেছে ফলে এটি জনগনের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। জনগনের বিজয়কে ধারণ রাখার উদ্দেশেই গণভবনকে জাদুঘরে রুপান্তর করা হবে। এটি শুধু বাংলাদেশ না পৃথিবীর বুকে নিদর্শন হিসেবে রাখতে চাই, যে যেকোনো স্বৈরাচারী, ফ্যাসিস্ট রাষ্ট্রনায়ক আসলে কী পরিণত হয়।

তিনি জানান, ৩৬ দিনের অভ্যুথানের সামগ্রিক স্মৃতি থাকবে এই জাদুঘরে। আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের স্মৃতি ও তালিকা থাকবে। এছাড়া গত ১৬ বছরে মানুষের ওপর যে নিপীড়ন, যারা গুম হয়েছেন তাদের তালিকা থাকবে, বিচার বহির্ভূত যেসব হত্যা হয়েছে তা রাখা হবে। বর্তমানে স্থাপত্যটি যে অবস্থায় আছে সেটিকে সেই অবস্থায় রেখেই জাদুঘর করা হবে। পাশাপাশি কিছু ডিজিটাল রিপ্রেজেন্টেশনও রাখা হবে এই জাদুঘরে।

পরবর্তী সরকার প্রধান যিনি হবেন, তার থাকার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নে নাহিদ বলেন, ‘এটা পরে আলোচনা হবে। এখন যে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস যমুনাতেই থাকবেন।