প্রধানমন্ত্রীর বাসভবন ‘গণভবন’ দখলে নিয়েছে ছাত্র-জনত

ঢাকা অফিস: বাংলাদেশের প্রধানমন্ত্রীর বাসভবন ‘গণভবন’ দখলে নিয়েছে ছাত্র-জনত। সোমবার বিকাল ৩টায় ছাত্র-জনতার স্রোত নিরাপত্তা বলয় ভেদ করে গণভবনে ঢুকে পড়ে।

গণভবন দখলে নিয়ে ভেতরে হাজারো ছাত্র-জনতা ভিড় করেছেন। অনেকে প্রধানমন্ত্রীর বাসভবনের বিভিন্ন আসবাবপত্র নিয়ে যাচ্ছেন স্মৃতি সংরক্ষণের লক্ষ্যে। কেউ গণভবনে থাকা কবুতর ধরে উড়িয়ে দিচ্ছেন শান্তির বার্তা হিসেবে।

এক তরুণ বলেন, কিছু জিনিস স্মৃতি হয়ে থাকবে। তাই নিয়ে নিলাম। ভবিষ্যতে বলতে পারবো আমরা বিজয় কেতন উড়িয়েছিলাম।

এদিকে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র দিয়ে দেশ ছেড়েছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। অন্যদিকে, চলমান পরিস্থিতিতে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার কথা জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার উজ জামান। দুপুর ২টায় ভাষণ দেওয়া কথা বলা হলেও তা পরে একঘণ্টা পিছিয়ে ৩টায় করা হয়। বেলা তিনটায় জানানো হয় সেনাপ্রধান বিকাল ৪টায় ভাষণ দেবেন জাতির উদ্দেশে। কিন্তু পরিস্থিতি বলছে, বিকালে সেনাপ্রধানের ভাষণ দেওয়ার সম্ভাবনা কম। চূড়ান্ত ঘোষণা আসতে আরও কিছু সময় লাগতে পারে।

এই মুহূর্তে সেনাপ্রধান জেনারেল ওয়াকার উজ জামান দেশের রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন। একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে যে, মাঠের বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে তিনি বৈঠক করছেন। বৈঠক শেষে তিনি জাতির উদ্দেশে ভাষণ দেবেন।