কারাগার থেকে ছয়জন মৃত্যুদণ্ডপ্রাপ্তসহ অন্তত ১৯ জন বন্দি পালিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: আজাদ জম্মু ও কাশ্মীর নামে পরিচিত পাকিস্তান-শাসিত কাশ্মীরের একটি বড় কারাগার থেকে ছয়জন মৃত্যুদণ্ডপ্রাপ্তসহ অন্তত ১৯ জন বন্দি পালিয়ে গেছে। এছাড়া কারাগার থেকে পালানোর সময় পুলিশের গুলিতে একজন নিহত হয়েছে।

রবিবার দিবাগত রাত ২টা থেকে আড়াইটার মধ্যে আজাদ কাশ্মীরের রাওলাকোট জেলা কারাগারে এ ঘটনা ঘটে।

রাওলাকোট সিটি পুলিশ প্রধান রিয়াজ মুঘল সাংবাদিকদের বলেছেন, কারাগার থেকে পালানোর সময় বন্দুকযুদ্ধে একজন গুলিবিদ্ধ হয়, পরে হাসপাতালে নিয়ে গেলে তার মৃত্যু হয়েছে।

তিনি আরও জানান, পলাতক বন্দিদের গ্রেপ্তারের জন্য একটি অভিযান শুরু করা হয়েছে এবং এলাকার সমস্ত প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়েছে।

এ ঘটনায় অবহেলার জন্য অন্তত আট কারাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। অন্যদিকে আজাদ জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী প্রাদেশিক স্বরাষ্ট্র সচিব বদর মুনিরকে বরখাস্ত করেছেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন বলছে, আজাদ কাশ্মীরের সুধনোতি জেলার একজন স্বল্প পরিচিত রাজনীতিবিদ গাজী শাহজাদ এই পালিয়ে যাওয়ার নেতৃত্ব দিয়েছিলেন বলে জানা গেছে, যিনি সাম্প্রতিক আঞ্চলিক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কিন্তু হেরে যান। গত বছর আইনশৃঙ্খলার জন্য হুমকির অভিযোগে তাকে তিন সহকর্মীসহ আটক করা হয়েছিল। কয়েক মাস আগে তিনি একটি জঙ্গি সংগঠনে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

সূত্র: ডন, আনাদোলু