ইসরায়েলিদের আগ্রাসন বন্ধের দাবি জানিয়েছে ব্রিটিশ ইহুদিরা

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: গাজায় দখলদার ইসরায়েলিদের আগ্রাসন বন্ধের দাবি জানিয়েছে ব্রিটিশ ইহুদিরা। যুদ্ধবিরতির দাবিতে লন্ডনের রাস্তায় বিক্ষোভ ও ফিলিস্তিন যুদ্ধে প্রাণ হারানো বেসামরিক লোকদের উদ্দেশ্যে শোক জানানো হয়।

শুক্রবার স্থানীয় সময় সকালে লন্ডনে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। খবর আল জাজিরা।

সর্বশেষ গত দুইদিনে (বুধ-বৃহস্পতি) গাজায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন ৩৯০ জন এবং আহত হয়েছেন ৭৩৪ জন।

ব্রিটিশ ইহুদিদের নাআমোদ আন্দোলনের আহ্বানে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। নাআমোদ আন্দোলন হলো ফিলিস্তিনের পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর ও গাজায় ইসরায়েলি দখলদারদের প্রতি সমর্থন বন্ধের দাবিতে যুক্তরাজ্যে বসবাসরত ইহুদিদের একটি আন্দোলন। নাআমোদ আন্দোলনকারীরা ফিলিস্তিনে ইসরায়েলের দখলদারির প্রতি সমর্থনের অবসান ঘটাতে জনমত গঠনে কাজ করে।

গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান হামলা ও স্থল অভিযান চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি হামলায় গাজায় অন্তত ২০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এরমধ্যে ৭০ শতাংশেরও বেশি নারীও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ৫২ হাজার ৫৮৬ জন। সর্বশেষ গত দুইদিনে (বুধ-বৃহস্পতি) নিহত হয়েছেন ৩৯০ জন এবং আহত হয়েছেন ৭৩৪ জন।
ইসরায়েলি বর্বরোচিত হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ধ্বংস হয়ে গেছে।
নভেম্বরের শেষের দিকে এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতিতে ৮৪ ইসরায়েলি এবং ২৪ বিদেশিকে মুক্তি দেয় হামাস। বিনিময়ে ইসরায়েলি কারাগার থেকে ২৪০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছিল, যার মধ্যে ৭১ জন মহিলা এবং ১৬৯ জন শিশু রয়েছে। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন। সর্বশেষ গত দুইদিনে (বুধ-বৃহস্পতি) নিহত হয়েছেন ৩৯০ জন এবং আহত হয়েছেন ৭৩৪ জন।
যুদ্ধবিরতি শেষে গত ১ ডিসেম্বর থেকে গাজা উপত্যকায় পুনরায় সংঘাত শুরু করে ইসরায়েল। এরপর থেকে পুনরায় চলছে হামাস-ইসরায়েলে যুদ্ধ।