মিচেলকে প্যাভিলিয়নের পথ দেখিয়ে দিয়েছেন নাঈম হাসান আর মাত্র ২ উইকেট

ক্রিয়া নিউজ ডেস্ক: সিলেট টেস্টে চতুর্থ দিনেই জয়ের সুবাস পেয়েছিল বাংলাদেশ। তবে ক্রিজে ড্যারিল মিচেল থাকায় লড়াই চালিয়ে যাওয়ার বার্তা দিয়েছিল নিউজিল্যান্ড। কিন্তু কিউইদের ভরসার প্রতিক ড্যারেল মিচেলকে পঞ্চম দিনের শুরুতেই প্যাভিলিয়নের পথ দেখিয়ে দিয়েছেন নাঈম হাসান। ঘরের মাঠে কিউইদের হারাতে বাংলাদেশের দরকার আর মাত্র ২ উইকেট।

সিলেট টেস্টে চতুর্থ দিন শেষে ৭ উইকেটে ১১৩ রান তুলে নিউজিল্যান্ড। পঞ্চম দিনে ইস সোধিকে নিয়ে মাঠে নামেন ড্যারেল মিচেল। আগের ম্যাচে ৪৪ রানে অপরাজিত থাকা মিচেল আজ তুলে নেন অর্ধশতক। ৬ ‍টি চারের সাহায্যে ৯৯ বলে অর্ধশতক তুলে নেন তিনি।

তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি স্পিনার নাঈম হাসান। নাঈমকে উড়িয়ে মারতে গিয়ে স্কোয়ার লেগে তাইজুল ইসলামের হাতে তালুবন্দি হয়ে সাজঘরে ফিরে গেছেন মিচেল। আউট হওয়ার আগে করেছেন ১২০ বলে ৫৮ রান।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শেষে গতকাল কিউইদের সামনে ৩৩২ রানের পাহাড়সম টার্গেট ছুড়ে দেয় বাংলাদেশ।

বাংলাদেশের দেওয়া ৩৩২ রানের লক্ষ তাড়া করতে নেমে শূন্য রানেই প্রথম উইকেট হারিয়ে বসে কিউইরা। স্কোর বোর্ডে কোনো রান তোলার আগে ওপেনার টম ল্যাথামকে আউট করেন টাইগার পেসার শরিফুল ইসলাম।

প্রথম ইনিংসে ৪৪ বলে ২১ রান করা লাথাম আজ প্যাভিলিয়নের পথ ধরেন শূন্য রানেই। নিজেদের দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারেই শরিফুলের বলে নুরুল হাসান সোহানের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে শূন্য রানেই প্রথম উইকেট হারায় কিউইরা।

শূন্য রানে প্রথম উইকেট হারানোর পর জুটি গড়েন ডেভন কনওয়ে ও প্রথম ইনিংসে সেঞ্চুরি তুলে নেওয়া কেন উইলিয়ামসন। তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি তাইজুল ইসলাম।

২৪ বলে ১১ রান করে তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে ফিরে যান কেন উইলিয়ামসন। তার বিদায়ে ১৯ রানে দুই উইকেট হারায় কিউইরা।

শরিফুল ও তাইজুলের পর কিউই শিবিরে আঘাত হানেন মেহেদী হাসান মিরাজ। মিরাজের বলে নাঈম হাসানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান হেনরি নিকোলস। আউট হওয়ার আগে করেন ৮ বলে ২ রান। তার বিদায়ে ৩০ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে কিউইরা।

৩০ রানে ৩ উইকেট হারানোর পর জুটি গড়েন ডেভন কনওয়ে ও ড্যারেল মিচেল। ১৭ ওভারে ৩৭ রান করে চা পানের বিরতিতে যায় দুই দল।

চা পানের বিরতি থেকে ফিরেই ডেভন কনওয়েকে ফেরান তাইজুল ইসলাম। তাইজুলের বলে শর্ট লেগে শাহাদাত হোসেন দীপুর হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ৪৬ রানে ৪ উইকেট হারায় কিউইরা।

৪৬ রানে ৪ উইকেট হারানোর পর জুটি গড়েন ড্যারেল মিচেল ও টম ব্লান্ডেল। তবে এই জুটিওকে বেশিদূর এগোতে দেননি তাইজুল ইসলাম। কিউই শিবিরে আবারও আঘাত হানেন তিনি। তার বলে কট বিহাইন্ড হয়ে সাজঘরের পথ ধরেন টম ব্লান্ডেল। আউট হওয়ার আগে করেন ১৬ বলে ৬ রান। তার বিদায়ে ৬০ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারে দাঁড়ায় কিউইরা।

কিউইদের বিপর্যয় আরও বাড়িযে দিয়ে সাজঘরে ফিরে যান গ্লেন ফিলিপস। ২৬ বলে ১২ করে নাঈম হাসানের বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি।

গ্লেন ফিলিপসের পথ ধরে সাজঘরে ফিরে যান কাইল জেমিসনও। তাইজুলের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাজঘরের পথ ধরেন তিনি।

১০১ রানে ৭ উইকেট হারানোর পর ইস সোধিকে নিয়ে জুটি গড়েন ড্যারেল মিচেল। তাকে নিয়ে দেখেশুনেই চতুর্থ দিন শেষ করেছন মিচেল। চতুর্থ দিন শেষে কিউইরা সংগ্রহ করে ৭ উইকেটে ১১৩ রান।