যশোরে প্রতারণার মাধ্যমে প্রায় সাড়ে ৮২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা

যশোর প্রতিনিধি 
প্রতারণার মাধ্যমে প্রায় সাড়ে ৮২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে যশোরে মেসার্স শিকদার কনস্ট্রাকশন ও মেসার্স মা-মনি এন্টারপ্রাইজের দুই সহদর ম্যানেজারের বিরুদ্ধে যশোর আদালতে মামলা হয়েছে। মঙ্গলবার ওই দুই প্রতিষ্ঠানের মালিক যশোর সদরের ভাতুড়িয়া গ্রামের মৃত দেলোয়ার হোসেনর ছেলে ব্যবসায়ী সেলিম রেজা পান্নু বাদী হয়ে এ মামলা করেছেন। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইমরান আহম্মেদ মামলা দুইটি তদন্ত করে পিবিআইকে প্রতিবেন জমা দেয়ার আদেশ দিয়েছেন।
আসামিরা হলো, ভাতুড়িয়া গ্রামের মৃত ইয়াসিন বিশ্বাসের দুই ছেলে আবু হেনা মোস্তফা কামলাল সাগর ও মোস্তফা জামাল টগর।
মামলার অভিযোগে জানা গেছে, সেলিম রেজা পান্নু জাতীয় স্বর্ণপদক প্রাপ্ত যশোরের প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তার মেসার্স শিকদার কনস্ট্রাকশন, মা-মনি এন্টারপ্রাইজ ও মা-মনি মৎস্য খামার নামে একাধিক ব্যবসা প্রতিষ্ঠান আছে। এসব প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় যশোর চাঁচড়া বাজার মোড়ে। মেসার্স শিকদার কনস্ট্রাকশনের ম্যানেজারের দায়িত্ব পালন করতেন আসামি আবু হেনা মোস্তফা কামাল সাগর ও মা-মনি এন্টারপ্রাইজের ম্যনেজারের দায়িত্ব পালন করতে তার ভাই মোস্তফা জামাল টগর। তারা ম্যানেজারের দায়িত্ব পালন কালে প্রতিষ্ঠানের মালিকের পক্ষে সকল টাকা-পয়সা লেনদেন করতেন। এসব টাকা লেনদেনর ক্ষেত্রে শিকদার কনস্ট্রাকশনের ব্যাংক হিসাবের চেক বই আসামির কাছে ছিল। আসামি আবু হেনা মোস্তফা কামাল প্রতিষ্ঠানের ব্যাক হিসাব থেকে ২০১৯ সালে ৩ জুলাই ৪৫ লাখ টাকা, ২৪ জুলাই ১৫ লাখ টাকা, ১৪ অক্টোবর ১২ লাখ টাকা উত্তোলন করে ব্যবসার কোন কাজে ব্যায় করেনি।
অপর দিকে আসামি মোস্তফা জামাল মা-মনি মৎস্য খামারে কর্মরত থেকে মৎস্য চাষীদের কাছে মাছের ফিড, বালাইনাশক, ওষুধসহ মাছ চাষের অন্যান্য সামগ্রী নগদ ও বাকিতে বিক্রি করত। ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের ১৯ জানুয়ারি পর্যন্ত আসামি মোস্তফা জামাল মোট ১০ লাখ ৩০ হাজার ৫৫৮ টাকা আত্মসাত করে। বিষয়টি নজরে আসায় উভয় ব্যবসার আয়-ব্যায়ের হিসাব করে ব্যপক গড়মি ধরা পড়ে। যার মধ্যে আবু হেনা মোস্তফা কামলা সরাসরি চেক দিয়ে ব্যাংক থেকে তুলে ৭২ লাখ টাকা ও বিভিন্ন লোকেটর কাছ থেকে আদায়, আয়-ব্যায়ের হিসাব গড়মিল ১০ লাখ ৩০ হাজার ৫৫৮ টাকা আত্মসাত করে। আসামিদের কাছে বারবার টাকার তাগাদা দিয়ে আদায়ে ব্যর্থ হয়ে তিনি আদালতে আলাদা এ মামলা করেছেন।