ব্রাজিলের আমাজনে বিমান দুর্ঘটনায় ১৪ জন নিহত

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ব্রাজিলের আমাজনে শনিবার খারাপ আবহাওয়ার মধ্যে একটি বিমান দুর্ঘটনায় ১৪ জন নিহত হয়েছে।

ছোট প্রপেলার প্লেনটি আমাজনাস রাজ্যের রাজধানী মানাউস এবং প্রত্যন্ত জঙ্গল শহর বার্সেলোসের মধ্যে তার ৪০০ কিমি ভ্রমণের শেষ দিকে ছিল, যখন এটি নিচে নেমে যায়।
কর্মকর্তারা বলেছেন যে বিমানটিতে থাকা ১২ যাত্রী এবং দুই ক্রুর সবাই – নিহত হয়েছেন।
ঘটনার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।
অ্যামাজনাস রাজ্যের নিরাপত্তা সচিব ভিনিসিয়াস আলমেদা বলেন, প্রাথমিক তথ্যে জানা গেছে, প্রবল বৃষ্টি ও কম দৃশ্যমানতার সময় বিমানটি বার্সেলোসে নামার সময় রানওয়ে থেকে বেরিয়ে এসে বিধ্বস্ত হয়।
ব্রাজিলিয়ান নিউজ সাইট জি ১ জানিয়েছে, প্লেনটি ছিল একটি ইএমবি-১১০, একটি টুইন-ইঞ্জিন টার্বোপ্রপ যা ব্রাজিলের বিমান নির্মাতা এমব্রেয়ার দ্বারা নির্মিত।
জি ১-এর মতে, বিমানের মালিক মানাউস অ্যারোট্যাক্সি বলেছে যে বিমান এবং এর ক্রুরা উড্ডয়নের জন্য প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করেছে।
অ্যামাজোনাসের গভর্নর উইলসন লিমা দুর্ঘটনার পরে এক্সে (সাবেক টুইটারে) লিখেছেন, নিহতদের পরিবার এবং বন্ধুদের প্রতি আমার সংহতি এবং প্রার্থনা।
বার্সেলোসের মেয়র, এডসন ডি পাওলা রদ্রিগেস মেন্ডেস, সিএনএনকে বলেছেন, প্লেনটি একজন ব্যবসায়ী চার্ট করেছিলেন যিনি স্থানীয়ভাবে গেম ফিশিংয়ে কাজ করেন।
মেন্ডেস বলেন, যাত্রীরা ব্রাজিলের অন্যান্য অংশের বন্ধু যারা খেলার সঙ্গে জড়িত ছিল।
কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মরদেহ আনুষ্ঠানিক শনাক্তকরণের জন্য মানাউসে নিয়ে যাওয়া হবে।
বার্সেলোস একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। কারণ এটি বেশ কয়েকটি জাতীয় উদ্যানের কাছাকাছি অবস্থিত।
সেপ্টেম্বর মাসকে আমাজনে মাছ ধরার শীর্ষ মৌসুমের শুরু বলে মনে করা হয়। রাজ্যটি বিশেষ করে তার বিভিন্ন প্রজাতির আলংকারিক মাছ যেমন টুকুনারের জন্য পরিচিত, যা ময়ূর খাদ নামেও পরিচিত।