বাংলাদেশের নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ চায় যুক্তরাষ্ট্র আজরা জেয়া

ঢাকা অফিস: বাংলাদেশের নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ চায় যুক্তরাষ্ট্র। তবে সংলাপে দেশটি সরাসারি সম্পৃক্ত থাকবে না বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে ব্রিফিংয়ে এসে যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি একথা বলেন। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক হয়।

আজরা জেয়া বলেন, ‘সহিংসতমুক্ত সুষ্ঠু নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকারের প্রতি যুক্তরাষ্ট্রের আস্থা রয়েছে।’

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মার্কিন আন্ডার সেক্রেটারি আজরা জেয়া বলেন, ‘বাংলাদেশে অংশগ্রহণমূলক গণতন্ত্র দেখতে চায় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে আগামী ৫০ বছর আরও গভীর করার আশা করছে বলেও জানান মার্কিন আন্ডার সেক্রেটারি।

দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে গত মঙ্গলবার সন্ধ্যায় চার দিনের সফরে আজরা জেয়া ঢাকায় আসেন। নতুন মার্কিন ভিসা নীতি ঘোষণার পর যুক্তরাষ্ট্রের কোনো জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে বাংলাদেশ সফর করছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের এ আন্ডার সেক্রেটারি।

সফরের দ্বিতীয় দিন বুধবার আজরা জেয়া এবং তার প্রতিনিধিদল কক্সবাজারের উখিয়ায় কয়েকটি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প ঘুরে দেখেন। এসময় তাদের কাছে দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনের ব্যবস্থা করার দাবি জানান রোহিঙ্গা শরণার্থীরা।

এদিকে বৃহস্পতিবার সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হক এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গেও সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারি।

সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আজরা জেয়ার আনুষ্ঠানিক বৈঠক হবে।

রাতে আজরা জেয়া প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া নৈশভোজে অংশ নেবেন।