শোন এ্যারেস্টের আবেদন বাকীর বিরুদ্ধে এবার দুদকে মামলা

যশোর প্রতিনিধ 
  • যশোরের প্রধান ডাকঘরের বরখাস্তকৃত পোস্টমাস্টার আব্দুল বাকীর বিরুদ্ধে দুদকে মামলা হয়েছে। দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোশাররফ হোসেন বাদী হয়ে এ মামলাটি করেছেন। আটক আব্দুল বাকী শহরের পুরাতন কসবা এলাকার মৃত আব্দুল হাকিমের ছেলে। এদিকে, মামলার পর আটক বাকীকে শোন এ্যারেস্টের আবেদন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের পিপি সিরাজুল ইসলাম। যশোরের সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক কবির উদ্দীন প্রামানিক এ আদেশ দেন।
মামলা সূত্রে যানা যায় ১৭ জন আমানতকারীর পাশবই সংগ্রহ করে ও অফিসের লেজার বই ব্যবহার করে আব্দুল বাকী এককোটি ৭৮ লাখ পাঁচ হাজার টাকা আত্মসাৎ করেছেন। যার যথেষ্ট প্রমান পেয়েছে ডাক বিভাগে। ইতিমধ্যে ১৪ লাখ টাকা আত্মসাৎ করে তিনি ফেরতও দিয়েছেন। সর্বশেষ গত ২ ফেব্রুয়ারি শেখ মোহাম্মদ আলী নামের এক আমানতকারীর হিসেব বই দিয়ে জালিয়াতী করে ১৩ লাখ টাকা উঠাতে চেষ্টা করেন। যা সন্দেহ হয় ডিপিএম মেহেরুন্নেছার । এরপর তিনি ওই পাশবই ও লেজার বই নিয়ে আটকে রাখেন। পরে লেজার বই ফেরত দেন। কিন্তু সেখানে ফ্লুড দিয়ে মুছে ফেলেন বাকী। পরে তিনি সিডিউল বই চেক করে দেখতে পান ওই তারিখে কোনো টাকাই জমা হয়নি। জালিয়াতির বিষয়টি প্রমান পাওয়ায় বিষয়টি ডিপিএম মেহেরুন্নেছা উর্দ্বোতণ কর্তৃপক্ষকে জানালে গত ৭ ফেব্রুয়ারি অতিরিক্ত পোস্টমাস্টার জেনারেল আমিনুর রহমান, সহকারী পোস্টমাস্টার জেনারেল(নিরাপত্তা) যশোর অফিস পরিদর্শন করেন। পরে তাকে যশোর থেকে খুলনাতে বদলি করা হয়। তদন্তে উঠে আসে রেলরোডের নাসিমা আক্তার শিমু, খড়কির নিলুফার ইয়াসমিন, হাশিমপুরের আমিনুর রহমান, পূর্ববারান্দিপাড়ার সোহেল রানা, ঘোপ নওয়াপাড়া রোডের হাবিব, আরজিন, সাবিনা, পোস্ট অফিসপাড়ার রোজি বেগম, শরীফা আক্তার, নলডাঙ্গার ললিতা, আসমা খাতুন, কাজীপাড়ার কমলা, আড়পাড়ার রেজাউল করিম, নড়াইল জেলার পশ্চিমপাড়ার আয়শা জেসমিন, শংকরপুরের রহিমা খাতুন, রুপালী ও নাসরিন পারভীনের পাশবই ব্যবহার করে সরকারের এককোটি ৭৮ লাখ টাকা আত্মাসাৎ করেছে বাকী। প্রমাণ পাওয়ায় এরপর কর্তৃপক্ষ তাকে পুলিশে সোপর্দ করে। একই সাথে থানা ও দুদকে লিখিত অভিযোগ দেন বর্তমান পোস্ট মাস্টার গোলাম রহমান পাটয়ারী। এর প্রেক্ষিতে দুদক মামলা গ্রহণের জন্য প্রধান কার্যালয়ে আবেদন জানান। আবেদন মঞ্জুর হওয়ায় রোববার বাকীর বিরুদ্ধে মামলা করে দুদক।
এ বিষয়ে দুদকের পিপি সিরাজুল ইসলাম বলেন, ডাকবিভাগের তদন্তে উঠে এসেছে বাকীর দূর্নীতির প্রাথমিক চিত্র। দুদকের মামলা হয়েছে। আদালতের নির্দেশনা অনুযায়ী পরবর্তি ব্যবস্থা নেয়া হবে। তিনি আরও বলেন, আদালতে পিডাব্লু ইসু করা হয়েছে। আগামি ২৮ ফেব্রুয়ারি এ বিষয়ে শুনানী রয়েছে।#