ত্বকের সমস্যা এড়াতে শীতে ব্যবহার করুন ভিটামিন ই

নিজস্ব প্রতিবেদক: শীতকালে ত্বকের প্রয়োজন বিশেষ যত্ন। কারণ শীতকালে শুষ্ক আবহাওয়ায় ত্বক আর্দ্রতা হারায় এবং নিস্তেজ হয়ে পড়ে। ত্বকের সমস্যা এড়াতে এই শীতে ব্যবহার করুন ভিটামিন ই। শীতে ভিটামিন ই-র সঙ্গে বন্ধু পাতান, ত্বকের সমস্যা চিরতরে দূর হবে।

শীতে ত্বকের যত্ন নেওয়া ক্ষেত্রে ভিটামিন একটি সুপার পাওয়ারফুল হাইড্রেশন এবং অ্যান্টি-অক্সিডেন্ট রেঞ্জ হিসাবে কাজ করে। সাধারণত ত্বকের যত্ন নিতে ভিটামিন ই ক্যাপসুল বা তেল ব্যবহার করা হয়। ত্বক থেকে মৃত কোষ দূর করতে আপনি ভিটামিন ই সমৃদ্ধ ক্লিনজার, টোনার বেছে নিতে পারেন। এতে ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।
শীতে সূর্যের তেজ কম থাকলেও ইউভি রশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। এক্ষেত্রে ত্বককে ভাল রাখতে আপনি ভিটামিন ই ব্যবহার করতে পারেন। এতে আপনি ত্বকের অকাল বার্ধক্যও প্রতিরোধ করতে পারবেন।

ভিটামিন ই ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই এই শীতে ভিটামিন ই প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে কাজ করে।

ভিটামিন ই ত্বকের বলিরেখা কমাতে সাহায্য় করে। মুখে সহজেই বয়সের ছাপ পড়তে দেয় না। কারণ, এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস। ভিটামিন ই-এর ব্যবহারে ত্বক থাকে নরম। তাই নিয়মিত ভিটামিন ই ব্যবহার করতে পারেন।

ভিটামিন ই-এর অ্যান্টি অক্সিড্যান্ট গুণে ত্বকের অনেক সমস্যাই হয় সমাধান। জেনে নিন যেভাবে ত্বকে ভিটামিন ই ব্যবহার করলে সবথেকে বেশি উপকার পাবেন-

ভিটামিন ই ক্যাপসুল ত্বকে সরাসরি না ব্যবহার করাই ভাল। গোলাপ জলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস বের করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকের লাগিয়ে নিন। নাইট ক্রিম হিসেবে এই মিশ্রণটি ব্যবহার করলে ত্বকের আর্দ্রভাব বজায় থাকবে। প্রয়োজনে সামান্য পরিমাণে গোলাপ জল নিন। ২ চামচ গোলপ জল নিন। একটা ভিটামিন ই ক্যাপসুল থেকে এক্সট্র্যাক্ট বের করে নিন। এই দুই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেটা আপনার মুখে ভালো করে লাগিয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

শীতে অ্যালোভেরা জেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস মিশিয়েও ব্যবহার করতে পারেন। এতে শুষ্ক ত্বকের সমস্যা দূর হবে এবং ত্বকের জেল্লার বাড়বে। এই উপায়ে আপনি সারা বছর ভিটামিন ই ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখে। ত্বকে অ্যাকনের মতো সমস্যা সমাধান করে। ত্বকের টানটান ভাব ধরে রাখে। একটি পাত্রে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। তার মধ্য়ে এক চামচ গোলাপ জল মিশিয়ে দিন এবং একটি ভিটামিন ই ক্যাপসুল এক্সট্র্যাক্ট মেশাতে হবে। প্রতিটি উপাদান ভালো করে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। সেটি আপনার মুখে ভালো করে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

টি ট্রি অয়েল আপনার ত্বকের জন্য খুবই ভালো। এর মধ্যে এমন কিছু উপকারী উপাদান রয়েছে, যা আপনার ত্বকের অ্যাকনের সমস্যা সমাধান করে। সহজেই অ্যাকনে হতে দেয় না। এদিকে ভিটামিন ই-এর উপকারী অ্য়ান্টি অক্সিড্যান্ট উপাদানও আপনার ত্বকের জন্য খুবই ভালো। একটি পাত্রে সামান্য পরিমাণে গোলাপ জল নিন। তার মধ্য়ে দুই – তিন ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে দিন। এবং তার মধ্য়ে ভিটামিন ই ক্যাপসুল এক্সট্র্যাক্ট মেশান। সেটি মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

গ্রিন টি এক কাপ নিন। গ্রিন টি ঠান্ডা করে নিতে হবে। এর সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে দিন। ২টি ভিটামিন ই ক্যাপসুল নিন। তার এক্সট্র্যাক্ট বের করে নিন। ভিটামিন ই ও গ্রিন টি মিশিয়ে দিন। প্রত্যেকটি উপাদান ভালো করে ফুটিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার ওই মিশ্রণ ভালো করে ঠান্ডা করে নিন। ঘরের তাপমাত্রায় আসতে দিন। তারপর সেটি মুখে লাগান। এতে আপনার ত্বক ভালো থাকবে।