বিজয়ের মাসে নামেজ সরদার মাধ্যমিক বিদ্যালয় পাচ্ছে ‘বঙ্গবন্ধু একাডেমী’ ভবন

যশোর প্রতিনিধি: বিজয়ের মাসে যশোরের ‘নামেজ সরদার মাধ্যমিক বিদ্যালয়ে’ বঙ্গবন্ধু একাডেমী ভবনের উদ্বোধন করা হচ্ছে। বিজয়ের আনন্দ ও উৎসবে শিক্ষক-শিক্ষার্থীদের প্রাণবন্দ করতে প্রতিষ্ঠানের সভাপতি শেখ হাসানুজ্জামান হাসুর ঐকান্তিক প্রচেষ্টায় নতুন ভবনটি উদ্বোধন হতে যাচ্ছে। আগামী ১২ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে উৎসবমুখর পরিবেশে ভবনটির উদ্বোধন করা হবে।
জানা গেছে, যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়নে ১৯৬৯ সালে নামেজ সরদার মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। সেই থেকে প্রতিষ্ঠানে সরকারি বরাদ্দের মানসম্মত কোন ভবন হয়নি। প্রতিষ্ঠার সময় এলাকাবাসী সহযোগিতায় একটি ভবন করা হয়। বর্তমানে সেই ভবনটি ব্যবহারের অনুপযোগি হয়ে পড়েছে। ছাদের পলেস্তার খসে পড়ছে। অপরিত্যক্ত হয়ে পড়েছে। ঝুঁকিপূর্ণ  অবস্থায় সেখানে বাধ্য হয়ে শিক্ষার্থীদের ক্লাস করানো হচ্ছে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক  নতুন ভবনের কাজ শুরু করা হয়। তিনটি রুম বিশিষ্ট চারতলা ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। আপতত দুইতলা পর্যন্ত করা হচ্ছে। প্রতিতলায় ১০টি করে টয়লেটও করা হচ্ছে। ৩০ লাখ টাকা ব্যয়ে দুইতলার ছাদ সম্পন্ন হয়েছে। দুইতলার বাকি কাজগুলো সম্পন্ন করতে আরো ১৫ লাখ টাকার প্রয়োজন। ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের নিজস্ব টাকায় এ কাজ করা হচ্ছে। এ কাজে সভাপতি হাসানুজ্জামান হাসু আজীবন দাতা হওয়ার আইন অনুযায়ী ২ লাখ টাকা দিয়েছেন
এছাড়া ম্যানেজিং কমিটির বিদ্যাৎসাহী সদস্য আব্দুর রহিম ৭০ হাজার, দেলোয়ার হোসেন ৭০ হাজার, ফসিয়ার রহমান ৫০ হাজার, আব্দুল মালেক ৫০ হাজার, মনোয়ারা বেগম ৫০ হাজার, জামাল হোসেন ৫০ হাজার টাকা দিয়েছেন। প্রতিষ্ঠানের সব শিক্ষক-কর্মচারিরা তাদের এক মাসের বেতন প্রায় ১ লাখ টাকা এ কাজে দান করেন। বাকি কিছু টাকা প্রতিষ্ঠানের ফান্ড ও এলাকার দিনমজুর, কৃষক, মেহনতি মানুষের দান নেয়া হয়েছে।
প্রতিষ্ঠানের সভাপতি হাসানুজ্জামান হাসু বলেন, চারপাশের সব শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি বরাদ্দের নতুন চারতলা ভবন হয়েছে। অনেক প্রতিষ্ঠানে উল্লেখযোগ্য শিক্ষার্থী নেই তারপরও সেখানে ভবন নির্মাণ করা হয়েছে। নামেজ সরদার মাধ্যমিক বিদ্যালয়ে ৭০০ শিক্ষার্থী রয়েছে। কিন্তু বিল্ডিং হচ্ছে না। তিনি রামনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বঙ্গবন্ধু’র আর্দশ  মনে-প্রাণে লালন করেন। তাই নিজস্ব উদ্যোগে বিজয়ের মাসে শিক্ষার্থীদের জন্য ‘বঙ্গবন্ধু একাডেমী’ ভবনের ব্যবস্থা করেছেন তিনি।
বিদ্যাৎসাহী সদস্য আব্দুর রহিম বলেন, নামেজ সরদার মাধ্যমিক বিদ্যালয়ে অনেক শিক্ষার্থী লেখাপড়া করে। ১২ থেকে ১৪ বছর ধরে নতুন ভবনের জন্য ছুটাছুটি করছেন। কিন্তু ভবন দেয়া হচ্ছে না। তাই বাধ্য হয়ে এলাকাবাসীর সহযোগিতায় তারা নতুন ভবন করেছেন। শিক্ষার্থী অনুপাতে তাতেও সংকুলন হবে না।
অভিভাবক সদস্য ফসিয়ার রহমান ও আব্দুল মজেদ বলেন, পূর্বের সভাপতিরা ইচ্ছা করলে অনেক আগে এ ধরণের ভবন নির্মাণ করতে পারতেন। ইচ্ছা থাকলে উপায় হয়। বর্তমান সভাপতি হাসানুজ্জামান হাসুর একান্ত চেষ্টায় এটা সম্ভব হয়েছে।
প্রধান শিক্ষক আনিছুর রহমান বলেন, বিল্ডিং  সবার অবদান রয়েছে। কিন্তু মূল উদ্দ্যোক্তা হলেন সভাপতি হাসানুজ্জামান হাসু। বিল্ডিংয়ের পাশাপাশি তিনি নিজস্ব টাকায় পরিত্যক্ত ভবনের সংস্কারও করেছেন। এ ধরণের মহতি উদ্যোগের জন্য শিক্ষক-শিক্ষার্থীরা হাসু সাহেবের কাছে চিরকৃতজ্ঞ।