ছয়মাস পর বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরলো বাংলাদেশি তিন তরুণ

বেনাপোল প্রতিনিধি: ছয়মাস পর যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন ভারতে ঘুরতে যাওয়া বাংলাদেশি তিন তরুণ। তারা অবৈধপথে আল আমিন নামে একটি ছেলের সাথে ভারতে ঘুরতে গিয়েছিলেন।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। পরে তাদের পরিবারের কাছে তুলে দেওয়া হয়।
ফেরত আসা তিনজন হলেন, যশোরের অভয়নগর উপজেলার গুয়াখোলা গ্রামের সালাম সরদারের ছেলে আসাদ সরদার (১৬), বাবু ফকিরের ছেলে সবুজ ফকির (১৮) ও সোনা মিয়ার ছেলে ইব্রাহিম মিয়া (২০)।
বেনাপোল পোর্ট থানার এসআই মুরাদ হোসেন বলেন, ছয়মাস আগে গুয়াখোলা গ্রামের প্রতিবেশী আল আমিন নামে এক ছেলের সাথে তারা তিন বন্ধু ভারতের দিল্লিতে ঘুরতে গিয়েছিলেন। সেখানে একটি রেলস্টেশন এলাকায় আল আমিন তাদের ফেলে উধাও হন। ওই সময় রেলপুলিশের হাতে তারা আটক হন। পরে আদালতের মাধ্যমে ‘হোলি চাইল্ড’ নামে একটি শেল্টার হোম নিজেদের হেফাজতে রাখে ওই তিন তরুণকে। উদ্ধার হওয়া তরুণরা বাংলাদেশি কি না যাচাই-বাছাই করে প্রয়োজনীয় কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে মঙ্গলবার তারা দেশে ফেরেন।
বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ইনসপেক্টর (তদন্ত) মুজিবর রহমান বলেন, দালালের মাধ্যমে তারা ভারতে গিয়েছিলেন। সেখানে রেলস্টেশনে ঘোরাঘুরির সময় পুলিশ তাদের আটক করে এবং আদালতে পাঠায়। একটি এনজিও’র সহযোগিতায় তাদের হেফাজতে থাকার ছয় মাস পর দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ।