যশোরে মাদ্রাসায় দুইলাখ টাকা চাঁদাদাবি ও হামলার অভিযোগে আদালতে মামলা

যশোর প্রতিনিধি
যশোর সদর উপজেলার হোগলাডাঙ্গা গ্রামের শাহ বাখের উল্লাহ দাখিল মাদ্রাসায় একাধিক বার হামলা মারপিট ও দুই লাখ টাকা চাঁদাদাবী অভিযোগে স্থানীয় ছয়জনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। মঙ্গলবার মামলাটি করেছেন প্রতিষ্ঠানের সুপার আলী কদর। আসামিরা হলেন ওই এলাকার জাফর আলী বিশ্বাসের ছেলে আকবর আলী, মৃত কায়েম মোল্যার ছেলে তবিবর রহমান, নওশের আলীর ছেলে আসলাম হোসেন, মজিবর মোল্যার ছেলে জামাল উদ্দীন, মৃত ইউছুপ আলী মোল্যার ছেলে জিয়াউর রহমান। এছাড়াও এ মামলায় আরও ৫-৬জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ আহমেদ বিষয়টি আমলে নিয়ে পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেন।
মামলায় বাদী উল্লেখ করেন, প্রথমে ২০২১ সালের ১৯ জুন বেরা ১১ টায় লকডাউন চলাকালীন সময় প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের আলোচনা সভা চলছিলো। এমন সময় আসামিরা মাদ্রাসায় এসে দুই লাখ টাকা চাঁদা দাবি করে। টাকা দিতে অস্বীকার করায় বাদী সহ কয়েকজন শিক্ষককে অফিসরুমে আটকে রেখে মারপিট করে। এছাড়া টাকা না দিলে নানা ধরণের হুমকি ধামকি দিয়ে চলে যায়। এরপর তারা কিছুদিন শান্ত থেকে ফের গত ২৫ সেপ্টেম্বর আসামিরা অস্ত্রে সস্ত্রে মাদ্রাসায় সেই দুই লাখ টাকা চাঁদা দাবি করে। আসামিরা বলে মাদ্রাসায় ১০ লাখ টাকা অনুদান এসেছে সেখান থেকে তাদের দুই লাখ টাকা দিতে হবে। টাকা দিতে রাজি না হওয়ায় অকথ্য ভাষায় গালিগালাজ শুরু করে। মাদ্রাসার বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজ পত্র নিয়ে নেই। এসময় সভাপতি , শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা এগিয়ে আসে।
আসামিরা যাওয়ার সময় বলে দুই লাখ টাকা দিয়ে ওই কাগজ পত্র ফেরত নিয়ে আসতে হবে। মাদ্রাসায় প্রবেশ করলে খুন, গুমের হুমকি দিয়ে আসামিরা চলে যায়। বর্তমানে মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা চরম আতঙ্কে ও নিরাপত্তাহীনতায় ভুগছে বলে মামলায় উল্লেখ করা হয়।