স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিসাপেক্ষে পুলিশের ঊর্ধ্বতন তিন কর্মকর্তাকে গ্রেপ্তার

ঢাকা অফিস: শুক্রবার (১৮ অক্টোবর) ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগের যুগ্ম কমিশনার রবিউল হোসেন ভূঁইয়া জানান, মামলা থাকায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিসাপেক্ষে পুলিশের ঊর্ধ্বতন তিন কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

রবিউল হোসেন আরও বলেন, গ্রেপ্তার প্রত্যেকেই মামলার এজাহারভুক্ত আসামি। বৃহস্পতিবার তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন অতিরিক্ত উপকমিশনার (সুপারনিউমারারি উপকমিশনার হিসেবে পদোন্নতিপ্রাপ্ত) শাহেন শাহ, জুয়েল রানা ও অতিরিক্ত উপকমিশনার রফিকুল ইসলাম।

২০১৩ সালে গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বাসার সামনে বালুর ট্রাক রেখে অবরুদ্ধ করার মামলায় বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রফিকুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। ছাত্র আন্দোলনে কাজের মেয়ে লিজাকে হত্যা মামলায় একইদিনে গ্রেপ্তার করা হয় এএসপি মো. জুয়েল রানাকে। তারা দুজন চার দিনের রিমান্ডে রয়েছেন।

এ ছাড়া অতিরিক্ত উপকমিশনার শাহেন শাহকেও গ্রেপ্তার করেছে ডিবি। তবে তাকে কোন মামলায় গ্রেপ্তার করা হয়েছে সে সম্পর্কে জানা যায়নি।

এই তিন পুলিশ কর্মকর্তার মধ্যে শাহেন শাহ দীর্ঘদিন ডিবিতে কর্মরত ছিলেন। জুয়েল রানা ডিপ্লোম্যাটিক সিকিউরিটি বিভাগে এবং রফিকুল ইসলাম ডিএমপির গুলশান বিভাগে কর্মরত ছিলেন।

এর আগে, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় চার অতিরিক্ত পুলিশ সুপারকে গ্রেপ্তারের আদেশ দেয়। এরমেধ্য তিনজনকে গ্রেপ্তার করা হলেও তালিকায় থাকা চতুর্থ কর্মকর্তা, অতিরিক্ত পুলিশ সুপার হাসান আরাফাতকে এখনও গ্রেপ্তার করা হয়নি।

উল্লেখ্য, ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট আওয়ামী সরকারের পতনের পর পুলিশ বিভিন্ন কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা হয়। এরপর সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, এ কে এম শহীদুল হক, ডিএমপির সাবেক কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ একে একে বেশ কয়েকজন সাবেক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়।