স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নতুন দায়িত্বে লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম

ঢাকা অফিস: অন্তর্বর্তী সরকারের নতুন চার উপদেষ্টা শপথ গ্রহণ করেছেন। ইতোমধেই সবাই দপ্তরও বন্টন হয়েছে। একইসঙ্গে আট উপদেষ্টার দপ্তর পুনর্বন্টন হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনকে সরিয়ে নতুন দায়িত্ব দেওয়ার হয়েছে লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলমকে। একইসঙ্গে কৃষি মন্ত্রণালয় সামলাবেন লেফটেন্যান্ট জেনারেল জাহাঙ্গীর আলম।

শুক্রবার রাতে উপদেষ্টাদের এই দপ্তর বন্টন হয়।

সাবেক সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল জাহাঙ্গীর আলম চৌধুরী ২০০৩ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তৎকালীন বাংলাদেশ রাইফেলসের (বিডিআর) (বর্তমান বিজিবি) মহাপরিচালক ছিলেন। এরপর তিনি বাংলাদেশ সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার হিসেবে নিয়োগ পান। ১৯৭৫ সালে বাংলাদেশ সেনাবাহিনীর আর্টিলারি কোরে কমিশন করেন। একজন গানার হিসেবে কর্মজীবনের শুরুতে তিনি কমান্ডিং টু আর্টিলারি ব্রিগেডস এবং ফিল্ড আর্টিলারি রেজিমেন্টসহ বিভিন্ন দায়িত্ব পালন করেন।

২০০৯ সালে বিডিআর বিদ্রোহের পর সেনাবাহিনীর গঠিত তদন্ত কমিটির নেতৃত্ব দেন তিনি। তখন তিনি কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) ছিলেন। ২০০৯ সালে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বদলি করা হয়। ২০১০ সালে তিনি সেনাবাহিনী থেকে অবসরে যান।

গত ৭ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে ১৭ জনের অন্তর্বর্তী সরকার গঠিত হয়। ৮ আগস্ট শপথ নেন প্রধান উপদেষ্টাসহ ১৪ জন উপদেষ্টা। পরে বাকি তিন জন উপদেষ্টা শপথ নেন। তাদের সঙ্গে যুক্ত হয়েছেন নতুন এই চার উপদেষ্টা।

জাহাঙ্গীর আলম ছাড়া নতুন যুক্ত হওয়া বাকী তিন উপদেষ্টা হলেন অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ (পরিকল্পনা ও শিক্ষা মন্ত্রণালয়, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার (প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত), সাবেক সচিব মুহাম্মদ ফাওজুল কবির খান (বিদ্যুৎ জ্বালানি, সড়কসেতু ও রেলপথ মন্ত্রণালয়)।