সালমান এফ রহমান ও সাবেক আইনমন্ত্রী আনিসুল হকে গ্রেপ্তার

ঢাকা অফিস:  সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও সাবেক আইনমন্ত্রী আনিসুল হকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার সদরঘাট থেকে তাদের গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী।

ছবিতে দেখা গেছে, লাইফ জ্যাকেট গায়ে লুঙ্গি পরে নৌকার পাটাতনে বসে আছেন সালমান এফ রহমান ও আনিসুল হক। তাদের হাত দড়ি দিয়ে বাঁধা।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, তারা দুজন ভারত পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। নিউমার্কেট থানার একটি মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মাইনুল হাসান।

সুপ্রিম কোর্টের আইনজীবী আনিসুল হক ২০১৪ সালে কসবা উপজেলা নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনে নির্বাচন করে আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হন। ওইবারই আইনমন্ত্রী করা হয়। এরপর থেকে তিনি আইনমন্ত্রীর পদে ছিলেন।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি ও বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠাতাদের একজন সালমান এফ রহমান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা ছিলেন।

২০১৮ সালে ঢাকা-১ আসন থেকে নির্বাচন করে আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হন সালমান এফ রহমান। পরে তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা পদে নিয়োগ পান।

প্রবল গণআন্দোলনের মধ্যে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর মন্ত্রিপরিষদের সদস্য থেকে শুরু করে বেশিরভাগ আওয়ামী লীগ নেতা আত্মগোপনে চলে যান। সালমান এফ রহমান ও আনিসুল হকও আত্মগোপনে ছিলেন। এর মধ্যে আনিসুল হক ও সালমান এফ রহমানকে গ্রেপ্তারের কথা জানাল পুলিশ।

ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর ৮ আগস্ট নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে ১৭ সদস্যের অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়।