মুগ ডাল মানুষের শরীরের যে সব উপকারে আসে জেনে নিন

ঢাকা টাওয়ার নিউজ ডেক্স: প্রকৃতির অপার কৃপায় আমাদের হাতের কাছেই রয়েছে এমন কিছু খাবার, যা শরীর সুস্থ রাখার কারিগর। আপনাকে শুধু জহুরির মতো সঠিক জিনিসটা চিনে নিতে হবে। এই গুণ যাদের মধ্যে রয়েছে, তাদের রোগ-ব্যাধির খপ্পরে পড়ার আশঙ্কা প্রায় নেই বললেই চলে!

তাই বারবার ডায়েটের দিকে মনোনিবেশ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সেই বিশেষজ্ঞরাই জানাচ্ছেন যে, মুগ ডাল খাওয়া অত্যন্ত উপকারী। এই ডালে রয়েছে ভিটামিন, খনিজ, ফাইবার, প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার, যা ক্যানসার ও ডায়াবেটিসসহ অনেক জটিল রোগ নিয়ন্ত্রণে রাখে।

সে কারণে নিয়মিত ভাত নয়তো রুটির সঙ্গে মুগ ডাল চুমুক দিয়ে খেলে উপকার মিলবে হাতেনাতে!। এমনকি বহু জটিল-কঠিন অসুখ কাছে আসতেও ভয় পাবে। তাই আর দেরি না করে চটজলদি এই ডালের গুণগুণ সম্পর্কে জেনে নিয়ে সুস্থ থাকুন।

ইনফেকশন প্রতিরোধে কার্যকরী

আমাদের চারপাশে রয়েছে অসংখ্য ব্যাকটেরিয়া। এমনকি আপনার ত্বকেও একাধিক জীবাণু উপস্থিত রয়েছে। একটু সুযোগ পেলেই তা আপনার উপর চড়াও হতে পারে। তবে এ নিয়ে অত্যধিক ভয় পেয়ে লাভ নেই। বরং নিয়মিত ডায়েটে মুগ ডাল রাখার বন্দোবস্ত করুন।

গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত মুগ ডাল খেলে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস ইনফেকশনের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। তাই সংক্রমণের ফাঁদ এড়াতে চাইলে প্রায়ই এই ডাল খান।

ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে​

ডায়াবেটিসের মতো একটি অসুখকে নির্দিষ্ট সীমায় বেঁধে না রাখলে একাধিক সমস্যা পিছু নিতে পারে। বিশেষ করে, হার্ট অ্যাটাক, ক্রনিক কিডনি ডিজিজ এবং গ্লকোমার মতো একাধিক অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়।

তাই যেভাবেই হোক রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে হবে। এই কাজে আপনার সহচর হতে পারে মুগ ডাল। গবেষণায় দেখা গেছে, এই ডাল গ্লুকোজ শোষণে বাধা দেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে না। এই কারণেই ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রণে।

ব্লাড প্রেশার কমাতেও সিদ্ধহস্ত

এখন প্রায় প্রতিটি পরিবারেই হাই ব্লাড প্রেশারের সমস্যায় আক্রান্ত রোগীর সন্ধান মেলে। এই রোগকে সঠিক সময়ে বাগে না আনতে পারলে হার্ট, কিডনি, চোখ ও ব্রেনের গুরুতর ক্ষতি হতে পারে। তাই যেভাবেই হোক ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে আনা জরুরি।

এক্ষেত্রে ভালো খবর হলো, মুগ ডাল খেলে কিন্তু প্রেশার অনেকটাই কমতে পারে। আসলে মুগ ডাল খাওয়ার পর শরীরে এমন কিছু এনজাইম বের হয় যা রক্ত কমাতে সাহায্য করবে। তাই দ্রুত প্রেশার কমাতে চাইলে এই ডাল অবশ্যই খান।

বশে থাকবে কোলেস্টেরল​

কোলেস্টেরল হলো রক্তে উপস্থিত এক ধরনের মোম জাতীয় পদার্থ। দেহে এই উপাদান বেশি পরিমাণে পৌঁছে গেলেই একাধিক সমস্যা পিছু নেয়। এক্ষেত্রে কোলেস্টেরল, হার্টসহ শরীরের অন্যান্য অংশের রক্তনালীর ভেতরে জমে রক্ত প্রবাহে বাধা সৃষ্টি করে। এই কারণেই একাধিক জটিল, কুটিল সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা তৈরি হয়।

তাই যেভাবেই হোক দেহে কোলেস্টেরলের মাত্রা কমাতে হবে। কোলেস্টেরল কমানোর কাজে অত্যন্ত কার্যকরী মুগ ডাল। এই ডালে এমন কিছু উপাদান রয়েছে যা দেহে খারাপ কোলেস্টেরল বা এলডিএল কমাতে সিদ্ধহস্ত।

ক্যানসার থেকেও সুরক্ষা দেবে​

শেষ কয়েক দশকে ভারতসহ গোটা পৃথিবীতেই ক্যানসার আক্রান্তের সংখ্যা বেড়েছে। এই রোগ যে কতটা ভয়ংকর, তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। তাই ক্যানসার প্রতিরোধ করা জরুরি।

মারণ রোগ ক্যানসার প্রতিরোধে আপনার সঙ্গী হতে পারে মুগ ডাল। এই ডালে উপস্থিত অ্যাক্টিভ কম্পাউন্ড ব্রেস্ট, ডায়জেস্টিভ, ব্লাড ক্যানসারের মতো মারণ অসুখ থেকে সুরক্ষা দেয়। তাই নিয়মিত মুগ ডাল খাওয়া অত্যন্ত জরুরি।