কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশের মামলা

ঢাকা অফিস:
সরকারি কাজে বাধা দেয়া ও পুলিশের সাঁজোয়া যানে হামলার অভিযোগে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা হয়েছে। শুক্রবার (১২ জুলাই) রাজধানীর শাহবাগ থানায় মামলা করা হয়েছে। মামলার বাদি পুলিশের গাড়িচালক খলিলুর রহমান। মামলায় অজ্ঞাতনামা ‘অনেক সংখ্যক’কে আসামী করা হয়েছে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, কোটা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি উপলক্ষে বৃহস্পতিবার (১১ জুলাই) এপিসি, ওয়াটার ক্যানন নিয়ে খলিলুর রহমান পুলিশের উধ্বর্তন কর্মকর্তাদের সাথে শাহবাগ মোড় অবস্থান করছিলেন। আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে জড়ো হয়ে বিভিন্ন হলের সামনে দিয়ে প্রদক্ষিণ করে স্লোগান দিতে দিতে শাহবাগ মোড়ের দিকে অগ্রসর হতে থাকে। একপর্যায়ে আন্দোলনকারীরা শাহবাগ মোড় অতিক্রম করে বেআইনি জনতায় আবদ্ধ হয়ে দাঙ্গা সৃষ্টির উদ্দেশ্যে সরকারি দায়িত্ব পালনে বাধা সৃষ্টি করে পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলে ও পুলিশের সাথে ধাক্কাধাক্কি করে।

এজাহারে দাবি করা হয়, এ সময় কর্তব্যরত পুলিশ সদস্যদেরকে এলোপাথারি মারপিট করে জখম করে আন্দোলনকারীরা। বিএসএমএমইউ’র পাশে নিরাপদ স্থানে রাখা এপিসি ও ওয়াটার ক্যাননের ওপর অনেক সংখ্যক আন্দোলনকারী উঠে নৃত্য করে। এ সময় ওয়াটার ক্যানন ড্রাইভারকে গাড়ি থেকে জোর করে বের করার চেষ্টা ও গতিরোধ করে। ফলে এপিসির সামনের দুইটি এসএস স্ট্যান্ড, বনাট এর উপরে বাম পাশে রেডিও এন্টিনা এবং ডান পাশের পিছনের চাকার মার্টগার্ড এবং ওয়াটর ক্যাননের বাম পাশের লুকিং গ্লাস ভেঙে আনুমানিক পাঁচ লাখ টাকার ক্ষতি করেছে।

মামলার আর্জিতে বলা হয়, পুলিশের উধ্বর্তন কর্মকর্তারা এমন অবস্থায় পরিস্থিতি শান্ত করার চেষ্টা করলে আন্দোলনকারীরা আরও ক্ষিপ্ত হয়ে পুলিশকে লক্ষ্য করে পানির বোতল, টেপটেনিস বল ও ইটের টুকরা ছুড়ে মারে। এতে অনেক পুলিশ আঘাত পায় বলে উল্লেখ করা হয়।