রাশিয়ার সামরিক বাহিনীর শীর্ষ কমান্ডারদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার সামরিক বাহিনীর শীর্ষ কমান্ডারদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। খবর আনাদোলুর।

মঙ্গলবার এক বিবৃতিতে আইসিসি বলেছে, রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সের দূরপাল্লার বিমান চলাচলের কমান্ডার সের্গেই ইভানোভিচ কোবিলাশ এবং কৃষ্ণ সাগরে রুশ নৌবাহিনীর কমান্ডার ভিক্টর নিকোলায়েভিচ সোকোলভের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন বিচারকরা।

আইসিসি বলেছে, ইউক্রেনীয় বৈদ্যুতিক অবকাঠামোতে এই দুই সন্দেহভাজন ব্যক্তি তাদের কমান্ডের অধীনে থাকা বাহিনীর মাধ্যমে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন বলে বিশ্বাস করার মতো যুক্তিসঙ্গত কারণ থাকার কারণেই সর্বশেষ পরোয়ানা জারি করা হয়েছে।

কথিত অপরাধগুলো ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের ৯ মার্চের মধ্যে সংঘটিত হয়েছিল বলেও আইসিসি জানিয়েছে।

বিবৃতিতে যোগ করা হয়েছে, রোম সংবিধির অধীনে- এই দুই রুশ সামরিক কমান্ডার প্রত্যেকেই বেসামরিক বস্তুগুলোতে আক্রমণ পরিচালনা এবং বেসামরিক লোকদের অত্যধিক আনুষঙ্গিক ক্ষতি বা বেসামরিক বস্তুর ক্ষতি, সেইসাথে অমানবিক কাজের মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য যুদ্ধাপরাধের জন্য দায়ী।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আইসিসির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, ‘ন্যায়বিচারের জন্য সময়ের প্রয়োজন, তবে এটি অপরিহার্য।’

মঙ্গলবার সামাজিক প্লার্টর্ফম এক্সে বলেন, ‘প্রত্যেক রাশিয়ান কমান্ডার যারা ইউক্রেনের বেসামরিক নাগরিকদের এবং সমালোচনামূলক অবকাঠামোর বিরুদ্ধে হামলার নির্দেশ দেয় তাদের অবশ্যই জানা উচিত যে ন্যায়বিচার করা হবে।’

প্রসঙ্গত, ইউক্রেনে চলমান যুদ্ধের সাথে সম্পর্কিত যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ান কর্মকর্তাদের বিরুদ্ধে এটি আইসিসির দ্বিতীয় দফা। এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার শিশুদের অধিকার বিষয়ক দূতের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল আইসিসি।
তবে আইসিসিকে স্বীকৃতি দেয় না রাশিয়া। তাই গ্রেপ্তারি পরোয়ানা জারি পরও এই রুশ কমান্ডারদের অভিযোগের মুখোমুখি হওয়ার কোনো সম্ভাবনা নেই।