প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিল থেকে ১০০ কোটি টাকা অনুদান জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে

ঢাকা অফিস: জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রাথমিক ফান্ডিং হিসেবে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিল থেকে ১০০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। ফাউন্ডেশনের আর্থিক ফান্ড থেকে আন্দোলনে আহত-নিহতদের আর্থিক সহায়তা ও পুনর্বাসন হবে। এছাড়া সরকারি ভিন্ন ভিন্ন উদ্যোগের পাশাপাশি এই ফাউন্ডেশনের কাজ চলবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম।

মঙ্গলবার বিকালে ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। এ সময় ফাউন্ডেশনের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া এবং ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত মুগ্ধর বড় ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধ।

নাহিদ ইসলাম জানান, এখন পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ছাত্র-জনতার অভ্যুত্থানে প্রায় ৮০০ শহীদ এবং ২০ হাজারের বেশি আহত হওয়ার তথ্য পাওয়া গেছে। এরমধ্যে ৭০০ পরিবারের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছে, সব পরিবারের সঙ্গে যোগাযোগ শেষ হলে স্মরণসভা করা হবে।

তথ্য উপদেষ্টা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যোগ দিয়ে যারা প্রাণ হারিয়েছেন, তাদের স্মরণে এবং হতাহতদের পরিবারের সাহায্যার্থে গঠিত ‘জুলাই শহীদ ফাউন্ডেশন’ এর যাত্রা শুরু হয়েছে। আন্দোলনে আহত-নিহতদের আর্থিক সহায়তা ও পুনর্বাসনসহ বিভিন্ন বিষয়ে কাজ করবে সংগঠনটি।

উপদেষ্টা জানান, এক সপ্তাহের মধ্যে ফাউন্ডেশনের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা দেওয়া শুরু হবে। ফান্ডে অনুদান দিতে দেশবাসীর প্রতি আহ্বানও জানান তিনি।

নাহিদ আরও জানান, আপাতত শহীদ পরিবারকে এককালীন জরুরি আর্থিক সহায়তা দেওয়া হবে। এরপর দীর্ঘমেয়াদি পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। একইসঙ্গে মানসিক হেল্থ কাউন্সিলের মাধ্যমে সেবা দেওয়ার পরিকল্পনাও রয়েছে সংগঠনটির।

৭ সদস্য বিশিষ্ট ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ এর পরিকল্পনার বিষয়ে নাহিদ বলেন, শহীদ পরিবারের জন্য নিয়মিত ভাতার ব্যবস্থা করা হবে। শহীদদের স্মৃতি ধরে রাখতে আর্কাইভের ব্যবস্থাসহ দীর্ঘমেয়াদে তাদের সাহায্যের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে। এছাড়া জুলাই-আগস্টের গণহত্যা সম্পর্কে বৈশ্বিক প্রচারণা চালানো হবে বলেও জানান তিনি।

এসময় ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মীর স্নিগ্ধ দেশবাসীর কাছে ফাউন্ডেশনে আর্থিক সহযোগিতার জন্য আহ্বান জানান।