সরকারি ক্রয়সহ সব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: সরকারি ক্রয়সহ সব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো ধরনের দুর্নীতি ও অনিয়ম বরদাস্ত করা হবে না।

তিনি বলেন, ‘স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি সরকারের রাজস্ব, ব্যয় ও সংগ্রহে বিশেষ নজর দিতে হবে। এখানে কোনো ধরনের দুর্নীতি-অনিয়ম বরদাস্ত করব না।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সোমবার নতুন সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠকের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

আওয়ামী লীগ ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ে টানা চতুর্থ মেয়াদে মন্ত্রিসভা গঠনের পথ প্রশস্ত করেছে। এছাড়া, শেখ হাসিনা তাঁর দল জাতীয় নির্বাচনে জয়লাভের পর ঐতিহাসিক পঞ্চমবার এবং টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হন।

দুর্নীতি দেশের জন্য মঙ্গলজনক নয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের যা সম্পদ আছে আমরা যথাযথভাবে কাজে লাগাব এবং আর্থিক শৃঙ্খলা বজায় রেখে এগিয়ে যাব।’
তিনি আরও বলেন, আমাদের সম্পদ সীমিত কিন্তু জনসংখ্যা অনেক বেশি। আমাদের সীমিত সম্পদ দিয়েই জনগণের কল্যাণ করতে হবে।
সামাজিক নিরাপত্তা ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়ে সরকারপ্রধান বলেন, যোগ্য ব্যক্তিরা যেন বয়স্ক ভাতা ও সামাজিক নিরাপত্তা ভাতা পায় সেদিকেও নজর দিতে হবে।
তিনি মাদকের অপব্যবহার নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতেও নির্দেশ দেন।