অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযানে নামছে র‌্যার

ঢাকা অফিস: দ্বাদশ জাতীয় নির্বাচনে অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযানে নামছে র‌্যার। বিশেষ করে বিভিন্ন রাজনৈতিক সভা-সমাবেশ ও মিছিলে যারা অস্ত্র প্রর্দশনী করছে সেসব চিহ্নিত অপরাধীদের আইনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার সকাল সাড়ে এগারোটায় রাজধানীর কারওয়ান বাজারের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। সরকারি দলের অনেকে মিছিল-সমাবেশে সশস্ত্র অবস্থায় দেখা গেছে তাদেরকে গ্রেপ্তারের আওতায় আনা হবে কি না জানতে চাইলে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, অবৈধ অস্ত্র শুধু প্রর্দশন নয় অবৈধ অস্ত্র নিজ জিম্মায় রাখাও একটি অপরাধ । যারা নাশকতাকারী বা দুষ্কৃতকারী তাদের কোনো দল নেই, তাদের পরিচয় নাশকতাকারী। আর অবৈধ অস্ত্র যেই প্রদর্শন করুক সে যে দলের হোক সে একজন অপরাধী। আসন্ন দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে জিরো টলারেন্সে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযানে নামবে র‌্যাব বলে জানান তিনি।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নাশকতাকারীরা স্থান-কাল-পাত্র ভেদে কিছু চোরাগোপ্তা হামলা করছে। এসব হামলা প্রতিরোধে র‌্যাব সদস্যরা বিভিন্ন জায়গায় ছদ্মবেশে অবস্থান করছে, গণপরিবহনে যাত্রীবেশে অবস্থান করছে। আমরা বেশ কয়েকজনকে নাশকতার সময় হাতেনাতে কয়েকজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি। ছদ্মবেশে বিভিন্ন স্থানে অবস্থান, সাদা পোশাকে ও যাত্রীবেশে গণপরিবহনে অবস্থানে র‌্যাবের এই কার্যক্রম চলমান থাকবে। এছাড়া আমরা হামলার জায়গাগুলো শনাক্ত করছি, বাস মালিকদের সঙ্গে বসেছি, যারা যে সহায়তা চায় দিচ্ছি। এর ফলে চলন্ত গাড়িতে কিন্তু অগ্নিসংযোগ কমেছে। বাস মালিকদের অনুরোধ করবো যাতে নির্জন স্থানে যানবাহন না রাখে।

অবরোধ শুরুর পর থেকে পরবর্তী সময় যাত্রীবাহী, পণ্যবাহী যানবাহন ও তেলবাহী লরিসহ ১৭ হাজারের বেশি গাড়িকে স্কট প্রদান করেছে র‌্যাব। চারশোর বেশি কনভয়কে স্কট প্রদান করে নিরাপদে গন্তব্যে পৌঁছে দিয়েছে। আমরা এটা করছি যাতে অর্থনৈতিক চেইনটা ঠিক থাকে। আমাদের এই স্কট চলমান রয়েছে। র‌্যাবের চার শতাধিক টহল টিম স্কটিংয়ে ব্যবহৃত হচ্ছে। অবরোধে ৫০টির বেশি তেলবাহী লরিকে স্কট দিয়ে নিরাপদে পৌঁছে দেওয়া হয়েছে। আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।