জাহাঙ্গীর কবির নানকের বাসায় তল্লাশি অভিযান চালিয়েছে শিক্ষার্থীরা

ঢাকা অফিস: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের বাসায় তল্লাশি অভিযান চালিয়েছে শিক্ষার্থীরা। অভিযানে নানকের বাসা থেকে অনেকগুলো কম্বল ও চালের বস্তা উদ্ধার করা হয়। এছড়া বিভিন্ন রাজনৈতিক দল ও আলেম ওলামাদের প্রিন্ট করা ছবি উদ্ধার পাওয়া যায় নানকের মোহাম্মদপুরের এই বাসায়।

বুধবার (২১ আগস্ট) সন্ধ্যা রাতের পর থেকে শিক্ষার্থীরা বাসাটিতে তল্লাশি কার্যক্রম শুরু করে। এসময় যেকোনো রকম লুটপাট ঠেকাতে সেনাবাহিনীর একটি টিম ঘটনাস্থলে উপস্থিত থেকে পরিবেশ নিয়ন্ত্রণে রাখে।
উপস্থিত শিক্ষার্থীরা জানায়, নানকের বাসায় অস্ত্র থাকতে পারে এ সন্দেহে তারা তল্লাশি চালায়। তবে বাসার ভেতরে কোনো অস্ত্র পাওয়া যায়নি।

আওয়ামী লীগের এই শীর্ষ নেতার বাসায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদের বেশ কিছু ছবি পাওয়া গেছে। পাওয়া গেছে অনেক আলেম ওলামার ছবি। রাজনৈতিক নেতা ও আলেমদের ছবি পেয়ে রীতিমতো বিস্মিত শিক্ষার্থীরা। তাদের ধারণা, এখান থেকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদের টার্গেট করতো আওয়ামী লীগের নেতাকর্মীরা।

দ্বাদশ জাতীয় সংসদের বিতর্কিত এক তরফা কথিত ডামি নির্বাচনে জাহাঙ্গীর কবির নানক ঢাকা-১৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। নির্বাচিত হয়ে সরকারের পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

গত ৫ আগস্টে শেখ হাসিনা সরকারের পতনের আগ মুহূর্তে যখন আইনশৃঙ্খলা বাহিনী কিছুটা হাল ছেড়ে দেয়, সেই মুহূর্তে দলীয় নেতাদের লেলিয়ে দেওয়া হয় ছাত্র-জনতার আন্দোলন দমাতে। সেসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কিছুটা অন্তরালে চলে যান। তখন দল ও সরকারের চ্যালেঞ্জপূর্ণ সময়ে মুখপাত্রের ভূমিকায় নামেন জাহাঙ্গীর কবির নানক। কিন্তু শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে অন্যান্য নেতাদের মতোই গা ঢাকা দেন নানক।