ছাত্র-জনতাকে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান সমন্বয়ক আব্দুল কাদের

ঢাকা অফিস: সিভিল এডমিন তথা বেসামরিক সরকার গঠনের আগ পর্যন্ত ছাত্র-জনতাকে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল কাদের।

সোমবার বিকালে এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই সমন্বয়ক বলেন, ‘জনগণের হাতে ক্ষমতা হস্তান্তর করা না পর্যন্ত আপনারা রাস্তায় থাকুন। আর কারো প্রতি প্রতিহিংসা চরিতার্থ করা থেকে নিজেকে নিভৃত করুন। যতক্ষণ সিভিল এডমিন, যেটা আন্দোলনকারীদের সাথে কথা বলে গঠিত হবে, সেটি না গঠন হওয়া পর্যন্ত আমরা মাঠ না ছাড়ার ঘোষণা দিচ্ছি।’

দীর্ঘ সাড়ে ২৫ বছরের শাসন-শোষণের পর আজ ঐতিহাসিক ছাত্র-জনতা অভ্যুত্থানে পতন ঘটেছে লৌহ মানবী শেখ হাসিনার। রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্রে সই করে সকালেই তিনি দেশ ছেড়েছেন বলে আভাস পাওয়া যায়। বিকাল পৌনে ৪টায় সেনাপ্রাধন জেনারেল ওয়াকার উজ জামান জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে শেখ হাসিনার পতনের খবর নিশ্চিত করে জানান, খুব শিগগির রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে।

ভাষণে সেনাপ্রধান বলেন, ‘দেশের জনগণের সঙ্গে হওয়া প্রতিটি অন্যায় ও হত্যাকাণ্ডের বিচার করা হবে। দেশবাসীকে, ছাত্রদেরকে হতাশ করা হবে না।

জেনারেল ওয়াকার আরও বলেন, ‘আপনারা আমাকে সহযোগিতা করেন। দয়া করে আর ভাঙচুর, অগ্নিসংযোগ করবেন না।

‘ইনশাআল্লাহ আমরা সবাই মিলে একটি সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে যাবো। আল্লাহ আমাদের মঙ্গল করুন’ বলেন সেনাপ্রধান।

এর আগে বিকাল ৩টায় সেনা সদর দপ্তরে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠকে করেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

বৈঠকে ডাক পেয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, শিক্ষাবিদ, সামাজিক কর্মী, সুশীল সমাজের প্রতিনিধি ও বিশিষ্ট ব্যক্তিরা।