ঢাবিতে দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীরা

ঢাকা অফিস: ঢাকা বিশ্ববিদ্যালয়ে দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েক রাউন্ড টিয়ারশেল ছুঁড়েছে পুলিশ। অন্যদিতে পুলিশের দিকে ইট পাটকেল ছোড়েন শিক্ষার্থীরা।

বুধবার দুপুরের পর মঙ্গলবার সংঘর্ষে নিহতদের গায়েবানা জানাজার পূর্ব ঘোষিত কর্মসূচি ছিল আন্দোলনকারীদের। কিন্তু কর্মসূচি পালন করতে পারেন নি তারা। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে গায়েবানা জানাজা পড়েন তারা।

জানাজার পর শিক্ষার্থীরা একটি কফিন মিছিল বের করলে পুলিশ তাতে বাধা দেয়। এ সময় শিক্ষার্থীদের লক্ষ্য করে একের পর এক সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল ছোঁড়ে পুলিশ।

কোটা আন্দোলন: ঢামেকে গুলিবিদ্ধসহ আহত ১৩কোটা আন্দোলন: ঢামেকে গুলিবিদ্ধসহ আহত ১৩
পরে আবার শিক্ষার্থীরা একত্রিত হয়ে সূর্যসেন হলের সামনে অবস্থান নেয়। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুঁড়তে থাকেন শিক্ষার্থীরা।

এর আগে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের প্রাধ্যক্ষকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ ওঠে শিক্ষার্থীদের বিরুদ্ধে। পরে পুলিশ গিয়ে তাদের মুক্ত করেন।

এদিকে, প্রশাসনের ঘোষণার পর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়তে শুরু করেছেন সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী সন্ধ্যা ছয়টার মধ্যে হল ছাড়তে হবে।

অবশ্য কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা এ নির্দেশ না মেনে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানান।

এদিকে বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হলসহ কয়েকটি হল থেকে রাজনৈতিক সংগঠনের নেতা-কর্মীদের বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। রোকেয়া হলের প্রভোস্টকে অবরুদ্ধ করারও খবর আসে।

থানা থেকে ঢাবির ২ শিক্ষার্থীকে ছাড়িয়ে আনলেন শিক্ষকেরাথানা থেকে ঢাবির ২ শিক্ষার্থীকে ছাড়িয়ে আনলেন শিক্ষকেরা
বহিরাগত কেউ যাতে ক্যাম্পাসে প্রবেশ ও অবস্থান না করে সে বিষয়ে নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে, মঙ্গলবার সারাদেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষে ৬ জন নিহত হন। আহত হন অসংখ্য। দিনভর সহিংসতার পর সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধের নির্দেশ দেয়।

পরে বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের দিনের মধ্যে হল ছাড়ার নির্দেশ দেন। তবে আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছেন, তারা প্রশাসনের এ সিদ্ধান্ত মানেন না।

এ পরিস্থিতিতে ঢাকাসহ দেশের ৬ জেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে।