শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে

আন্তর্জাতিক ডেস্ক: ৭ দশমিক ২ মাত্রা শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে। দেশটির মধ্যাঞ্চলীয় উপকূলীয় ইকা অঞ্চলে এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। ভূমিকম্পের জেরে পেরুতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। খবর আনাদোলুর।

ইউএসজিএস বলেছে, স্থানীয় সময় শুক্রবার রাত ১২টা ৩৬ মিনিটে দেশটির ইকা অঞ্চলের নাজকা প্রদেশের আটিকুইপা জেলা থেকে ৮.৮ কিলোমিটার (৫.৫ মাইল) দূরে ভূমিকম্পটি আঘাত হানে এবং কেন্দ্রস্থলের কাছাকাছি এলাকায়ও অনুভূত হয়েছে।

পেরুর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পের পর পাঁচজন আহত ব্যক্তিকে চিকিৎসা দেওয়া হয়েছে।

মন্ত্রণালয় বলছে, ইকা অঞ্চলের বাসিন্দারা এবং আশেপাশের এলাকার বাসিন্দারা তীব্র কম্পনের কথা জানিয়েছেন, যদিও ক্ষয়ক্ষতি এবং হতাহতের বিস্তারিত মূল্যায়ন করা হচ্ছে।

পেরুর সুনামি সতর্কীকরণ কেন্দ্র অবশ্য আগে জানিয়েছিল, কম্পনের জেরে সুনামির কোনও আশঙ্কা নেই। তবে পরে তারা সেই বুলেটিন পরিবর্তন করে জানায়, ‘উপকূলের কিছু এলাকায় বিপজ্জনক সুনামির ঢেউয়ের পূর্বাভাস রয়েছে। সুনামির ঢেউগুলো জোয়ারের স্তরের ওপরে আরও ১ থেকে ৩ মিটার পর্যন্ত পৌঁছতে পারে।’

প্রসঙ্গত, দক্ষিণ আমেরিকার দেশ পেরু ভূতাত্ত্বিকভাবে ভূমিকম্প সক্রিয় অঞ্চল ‘প্যাসিফিক রিং অব ফায়ারে’ অবস্থিত। যা আমেরিকার পশ্চিম উপকূল বরাবর তীব্র ভূমিকম্পপ্রবণ এলাকা হিসেবে পরিচিত। ফলে পেরুতে প্রতি বছর শতাধিক শনাক্তযোগ্য ভূমিকম্প হয়ে থাকে।

২০২১ সালের নভেম্বরের শেষের দিকে পেরুতে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। সেসময় দেশটিতে বহু ঘর-বাড়ি বিধ্বস্ত হয়ে যায়।

এরও আগে, ২০০৭ সালের ১৫ আগস্ট পেরুর মধ্য উপকূলে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। শক্তিশালী সেই ভূমিকম্পে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছিলেন।