ভারতীয় নৌবাহিনী সোমালি জলদস্যুদের ছিনতাই করা জাহাজ জব্দ ১৭ জন ক্রু উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় নৌবাহিনী সোমালি জলদস্যুদের দ্বারা ছিনতাই করা একটি পণ্যবাহী জাহাজ জব্দ করেছে। একইসঙ্গে ১৭ জন ক্রু উদ্ধার করা হয়েছে। নৌবাহিনীর একজন মুখপাত্র এ কথা বলেছেন।

শনিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে ভারতীয় নৌবাহিনী বলেছে, মাল্টিজ পতাকাবাহী বাল্ক কার্গো জাহাজ এমভি রুয়েনের বোর্ডে থাকা ৩৫ জন জলদস্যু আত্মসমর্পণ করেছে এবং জাহাজটিতে অবৈধ অস্ত্র, গোলাবারুদ এবং মাদক আছে কিনা পরীক্ষা করা হয়েছে।

এমভি রুয়েন গত বছরের শেষের দিকে হাইজ্যাক করা হয়েছিল। নৌবাহিনী জানিয়েছে, তারা জাহাজটিকে শুক্রবার আটক করেছিল।

নৌবাহিনী এক বিবৃতিতে বলেছে, জাহাজে থাকা জলদস্যুদের আত্মসমর্পণ করতে বলা হয়েছে এবং জাহাজ ও বেসামরিক নাগরিকদের ছেড়ে দিতে বলা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী জানিয়েছে, এই সপ্তাহের শুরুতে সোমালিয়ার উপকূলে বাংলাদেশের পতাকাবাহী একটি মালবাহী জাহাজ দখলের জন্য জাহাজটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করা হতে পারে।

ডিসেম্বরে রুয়েনের ছিনতাই ২০১৭ সাল থেকে সোমালি জলদস্যুদের জড়িত একটি জাহাজের প্রথম সফল নিয়ন্ত্রণ।

ভারতীয় নৌবাহিনীর এক্স আইডি ‘স্পোকপারসন নেভি’ এক পোস্টে বলেছে, গত ৪০ ঘণ্টার মধ্যে সমন্বিত পদক্ষেপের মাধ্যমে সফলভাবে মোট ৩৫ জলদস্যুকে আত্মসমর্পণ করতে বাধ্য করা হয়েছে এবং ১৬ মার্চ সন্ধ্যায় জলদস্যুদের জাহাজ থেকে কোনো আঘাত ছাড়াই ১৭ জন ক্রু সদস্যকে নিরাপদে সরিয়ে নেওয়া নিশ্চিত করা হয়েছে৷

ভারতীয় উপকূল থেকে প্রায় ১৪০০ নটিক্যাল মাইল (২৬০০ কিমি) দূরে জলদস্যু জাহাজ রুয়েনকে আটকে দিয়েছিল এবং জলদস্যু জাহাজটিকে ক্রমান্বিত অ্যাকশনের মাধ্যমে থামাতে বাধ্য করা হয়।
অবৈধ অস্ত্র, গোলাবারুদ এবং মাদকের উপস্থিতির জন্য জাহাজটিকে স্যানিটাইজ করা হয়েছে।
সোমালি জলদস্যুরা এক দশক ধরে গুরুত্বপূর্ণ বৈশ্বিক জলপথে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। কিন্তু গত বছরের শেষ দিকে শুরু হওয়া আক্রমণের পুনরুত্থান পর্যন্ত তারা সুপ্ত ছিল।
পশ্চিমা শক্তিগুলো ইয়েমেনের ইরান-সমর্থিত হুথিদের আক্রমণের ওপর দৃষ্টি নিবদ্ধ করায় জলদস্যুদের বিরুদ্ধে নিরাপত্তা প্রদানের জন্য ভারত লোহিত সাগরের পূর্বে অন্তত এক ডজন যুদ্ধজাহাজ মোতায়েন করেছে।
এই অঞ্চলে সাম্প্রতিক হামলার পর উপমহাদেশের নৌবাহিনীও আরব সাগরে নজরদারি বাড়িয়েছে।
জানুয়ারিতে আরব সাগরে ছিনতাইয়ের চেষ্টার পর নৌবাহিনী লাইবেরিয়ান পতাকাবাহী একটি বাণিজ্যিক জাহাজ থেকে সমস্ত ক্রু সদস্যদের উদ্ধার করে।
১ ডিসেম্বর থেকে ভারতীয় নৌবাহিনী ছিনতাই, ছিনতাইয়ের চেষ্টা এবং সন্দেহজনক পদ্ধতির অন্তত ১৭টি ঘটনা রেকর্ড করেছে।
ভারতীয় নৌবাহিনীর ইনফরমেশন ফিউশন সেন্টারের তথ্য ভারত মহাসাগর অঞ্চলে ডিসেম্বরে অন্তত তিনটি হাইজ্যাকিং দেখিয়েছে৷