বাধা দিচ্ছে ইসরায়েলি পুলিশ আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের প্রবেশে

আন্তর্জাতিক ডেস্ক: অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের প্রবেশ করতে বাধা দিচ্ছে ইসরায়েলি পুলিশ। রবিবার পবিত্র রমজানের প্রথম তারাবিহ নামাজ আদায়ের জন্য আসা কয়েকশ ফিলিস্তিনিকে মসজিদে প্রবেশ করতে বাধা এবং তাদের অনেককে মারধর করে ইসরায়েলি পুলিশ। খবর আনাদোলুর।

প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, পুলিশ শুধুমাত্র ৪০ বছরের বেশি বয়সী নারী ও পুরুষদের প্রবেশ করতে দেয়।

প্রত্যক্ষদর্শীরা আরও জানিয়েছেন, তারাবিহ নামাজ পরতে আসা অনেক ফিলিস্তিনি নোবেল স্যাঙ্কচুয়ারি বা হারাম আল-শরিফের গেটে জড়ো হয়েছিল। এসময় ফিলিস্তিনিদের মসজিদে প্রবেশে বাধা দেয় ইসরায়েলি পুলিশ এবং মারধর করে। পরবর্তীতে মসজিদে ঢুতে না পেরে বাইরেই নামজ আদায় করেন অনেক ফিলিস্তিনি।

গত মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়, বিগত বছরগুলোতে রমজানের প্রথম সপ্তাহে যত সংখ্যক মুসল্লি টেম্পল মাউন্টে (আল-আকসা) আসতেন, এ বছরও তাতে কোনো ব্যতিক্রম হবে না। তবে প্রতি সপ্তাহে জেরুজালেম ও টেম্পল মাউন্ট এলাকার নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করা হবে। তার ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
এদিকে সম্প্রতি মুসলিমদের আল-আকসায় নামাজ পড়তে দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ আহ্বানের পর এমন বিবৃতি দেয় ইসরায়েলি কর্তৃপক্ষ।
প্রসঙ্গত, প্রতি বছর রমজান মাসে হাজার হাজার মুসলিম আল-আকসায় নামাজ আদায় করেন। গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল। এর ফলে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।