রাখাইনে কমপক্ষে ৮০ জান্তা সেনাকে হত্যা দাবি বিদ্রোহীগোষ্ঠী আরাকান আর্মির

আন্তর্জাতিক ডেস্ক: ছবি সংগৃহীত 

মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাখাইনে কমপক্ষে ৮০ জান্তা সেনাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে বিদ্রোহীগোষ্ঠী আরাকান আর্মি (এএ)।

রাখাইনের উপকূলীয় রামরি শহরে তিন দিনের সংঘর্ষে এই সেনাদের হত্যা করা হয় বলে জানিয়েছে এএ। খবর দ্য ইরাবতির।

প্রতিবেদনে বলা হয়েছে, আরাকান আর্মির যোদ্ধাদের ঠেকাতে গত শনিবার সামরিক বাহিনীর চারটি হেলিকপ্টারে করে ১২০ সেনাকে রামরি শহরে মোতায়েন করা হয়। ওই সৈন্যদের আয়েইয়ার্দি অঞ্চলের কিয়নপ্যাউ শহর ও রাখাইনের অ্যান শহরে অবস্থিত ৩৬তম ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ও ৩৭৩তম লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন থেকে উড়িয়ে নেওয়া হয়।

আরাকান আর্মির দাবি, জান্তা বাহিনীর ব্যাপক বিমান হামলা সত্ত্বেও শনিবার সংঘর্ষের সময় অন্তত ৬০ সেনাকে হত্যা করা হয়েছে। সংঘর্ষের পর ওই এলাকা থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদসহ সেনাদের লাশ উদ্ধার করা হয়েছে বলে দাবি সংগঠনটির।

সোমবার শহরটি থেকে পালিয়ে যাওয়ার সময় আরও ২০ জান্তা সেনাকে হত্যা করা হয়েছে। জান্তা সেনাদের জন্য হারবিন ওয়াই-১২ নামের সামরিক পরিবহণ বিমান থেকে ফেলা গোলাবারুদ এবং খাদ্যসামগ্রীও জব্দ করেছে এএ যোদ্ধারা।
এদিকে, রাখাইনের মিনবিয়া শহরের কাছের কান নি গ্রামে জান্তা বাহিনীর নবম সেন্ট্রাল মিলিটারি ট্রেনিং স্কুলে সোমবার থেকে হামলা শুরু করেছে আরাকান আর্মি। তবে সামরিক বাহিনী সেখানকার ঘাঁটি রক্ষায় বিমান থেকে আরাকান আর্মির যোদ্ধাদের অবস্থান লক্ষ্য করে ব্যাপক হামলা চালাচ্ছে।