যে সকল দেশের নাগরিকদের ভিসা ছাড়াই ওমরাহ করার অনুমতি দিয়েছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭ দেশের নাগরিকদের ভিসা ছাড়াই ওমরাহ করার অনুমতি দিয়েছে সৌদি আরব। ওমরাহ করার জন্য তাদের আগে থেকে কোনো ভিসা নিতে হবে না। খবর গালফ নিউজের।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, সৌদির ভিশন-২০৩০ এর অংশ হিসেবে ওমরাহ প্রক্রিয়া সহজ, উন্নতমানের সেবা এবং সৌদির সাংস্কৃতিক ও ধর্মীয় অভিজ্ঞতা নিশ্চিত করতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা সহজেই নুসুক অ্যাপের মাধ্যমে তাদের ওমরাহ পালনের পরিকল্পনা সাজাতে পারবেন। চাইলে এসব দেশের নাগরিকরা সৌদিতে পৌঁছেই ওমরাহ করতে পারবেন।
এসব দেশের নাগরিকদের জন্য ভিসা অন-অ্যারাইভাল প্রক্রিয়া আরও সহজ করার সিদ্ধান্তও নিয়েছে সৌদি। এর জন্য তারা দেশটিতে ঘুরতে নাকি ওমরাহ পালনের জন্য এসেছেন সে বিষয়টি বিবেচনা করা হবে না। এটি ভিসাধারীদের নিকটাত্মীয়দের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।
এছাড়াও ট্রানজিট ভিসার মাধ্যমেও ওমরাহ পালন করা যাবে বলে জানিয়েছে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়। তবে তাদের সৌদি এয়ারলাইনসের বিমানে আসতে হবে।
উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরব বিদেশি মুসলমানদের ওমরাহ করতে সে দেশে যাওয়ার জন্য বেশ কিছু সুযোগ-সুবিধার ঘোষণা দিয়েছে। এর ফলে ওমরাহর ইতিহাসে ২০২৩ সালে ওমরাহ মৌসুমে রেকর্ড ১৩ কোটি ৫৫ লাখের বেশি দেশি-বিদেশি মুসলিম ওমরাহ পালন করেছেন।