আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, কৃষকদের মাঝে প্রশিক্ষণ ও মনিরামপুরে মাঠ দিবস অনুষ্ঠিত

যশোর প্রতিনিধি: আজ শুক্রবার(১৬ ফেব্রুয়ারি)আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, যশোরে আয়োজনে যশোর কৃষি গবেষণা ইনস্টিটিউট ও যশোর মনিরামপুর উপজেলার রাজগঞ্জ হানুয়ায়”ফল ও শাকসবজির ক্ষতিকারক পোকামাকড় ব্যবস্থাপনায় কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারে আজ শুক্রবার থেকে দুইদিন ব্যাপী কলাকৌশল” শীর্ষক কৃষক প্রশিক্ষণ শুরু ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সকালে যশোর আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে ফল ও শাকসবজির ক্ষতিকারক পোকামাকড় ব্যবস্থাপনায় কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারে দুইদিন ব্যাপী কলাকৌশল” শীর্ষক কৃষক প্রশিক্ষণ উদ্বোধনের দিনে, কীটতত্ব বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড.দেবাশীষ সরকার।সভায় সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র,যশোরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.কাওছার উদ্দিন আহাম্মদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কীটতত্ব বিভাগ, বিএআরআই, গাজীপুর এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.নির্মল কুমার দত্ত এবং ড.মো. সুলতান আহমেদ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিএআরআই, গাজীপুর এর প্রাক্তন পরিচালক ড. সৈয়দ নূরুল আলম , কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ড.মো. আব্দুল মুঈদ। উক্ত প্রশিক্ষণে যশোর জেলার বিভিন্ন উপজেলার প্রায় ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন। প্রধান অতিথি ড. দেবাশীষ সরকার তার বক্তব্যে তার বক্তৃতায় বলেন, নিরাপদ উপায়ে ফল ও সবজি উৎপাদন করতে হলে জৈবিক ব্যবস্থাপনার মাধ্যমে পোকামাকড় নিয়ন্ত্রন করতে হবে, কীটনাশকের যথেচ্ছ ব্যবহার কমাতে হবে, সে জন্য কৃষকদের সচেতনতা বাড়াতে হবে। এছাড়াও ফসলের বন্ধু পোকা এবং ক্ষতিকারক পোকা চিহ্নিত করে,সেই অনুযায়ি নিয়ন্ত্রন ব্যবস্থা নিয়ে নিরাপদ উপায়ে ফল ও বিভিন্ন সবজি উৎপাদন করা যায়। অনুষ্ঠান সঞ্চালনা করেন কীটতত্ব বিভাগ এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ দেলোয়ার হোসেন প্রধান।

এদিকে দুপুরে যশোরে মনিরামপুর উপজেলা রাজগঞ্জ হানুয়ার কামারপাড়া কৃষি মাঠে এক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, আগামী দিনের কৃষি খাতে কৃষকরা সোনার ফসল ঘরে তুলবে। কোন প্রকার রাসায়নিক বিষ ছাড়া ফসল ফলানোর জন্য সারাদেশে কৃষিবিদরা কাজ করে যাচ্ছে। মাঠ দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের
সাবেক মহাপরিচালক ড, মোঃ সৈয়দ নুরুল আলম, সাবেক মহাপরিচালক ড, আব্দুল মুহিত, কৃষিবিদ ড,নির্মল কুমার দত্ত, কৃষিবিদ সুলতান আহমেদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড, মোঃ মনিরুল ইসলাম ও স্থানীয় কৃষক হাবিবুর রহমান হাবিব, মধু মজুমদার ও কৃষ্ণ কর্মকার প্রমুখ।