শনিবার থেকে নতুন রুটিনে মেট্রো ট্রেন চলাচল করবে

ঢাকা অফিস: মেট্রোরেলে প্রতিদিনই যাত্রী সংখ্যা বাড়ছে। অফিস শুরু ও ছুটির সময়টাতে ভিড়ের কারণে মেট্রোরেলে উঠতে পারাই অনেকের জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে উঠছে। এমন অবস্থায় মেট্রোরেলের বগি বা ট্রেন বাড়ানোর দাবি উঠছে যাত্রীদের পক্ষ থেকে। কিন্তু টেকনিক্যাল ইস্যুর কারণে সেটা সম্ভব না হলেও যাত্রীদের জন্য সুখবর দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। এখন থেকে পিক আওয়ারে ১০ মিনিটের পরিবর্তে প্রতি ৮ মিনিট পর পর মে‌ট্রো‌রে‌ল চলবে।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর ইস্কাটনের প্রবাসীকল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমটিসিএলর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক।

তিনি জানান, শনিবার থেকে নতুন রুটিনে মেট্রো ট্রেন চলাচল করবে।

এমএএন সিদ্দিক বলেন, ‘বর্তমানে প্রতিদিন ১৫২টি ট্রিপ চলে, এখন সেটা বেড়ে ১৭৮ ট্রিপ ট্রেন চলবে। মেট্রোরেলের হেডওয়ে বা দুই ট্রেন চলার মধ্যবর্তী সময় দুই মিনিট কমানো হয়েছে। নতুন সময় মেনে শনিবার থেকে চলাচল করবে মেট্রোরেল। বর্তমানে পিক আওয়ারে ১০ মিনিট ও অফ পিক আওয়ারে ১২ মিনিট সময় নিয়ে ট্রেন ছাড়া হয়। নতুন সময় শুধু পিক আওয়ারের জন্য প্রযোজ্য।’

উত্তরা উত্তর থেকে মতিঝিলগামী প্রথম মেট্রো ট্রেনটি সকাল ৭টা ১০ মিনিটে ছাড়বে। পরে ৭টা ৩০ পর্যন্ত ১০ মিনিট পর পর ট্রেন আসবে। এরপর সাড়ে ৭টা থেকে সকাল ১১ টা ৪৯ মিনিট পর্যন্ত ৮ মিনিট পর পর ট্রেন চলবে। পরে ১১ টা ৫০ থেকে বিকাল ৩টা ১২ মিনিট পর্যন্ত ১২ মিনিট পরপর প্লাটফর্মে ট্রেন থামবে। সর্বশেষ ৩টা ১৩ মিনিট থেকে ৮টা পর্যন্ত ফের ৮ মিনিট পর পর ট্রেন চলবে।

ডিএমটিসিএলর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক
ডিএমটিসিএলর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক
এদিকে মতিঝিল থেকে উত্তরা উত্তরগামী মেট্রো রেলটি প্রথম ট্রেনটি ছাড়বে সকাল ৭টা ৩০ মিনিটে এবং ৮টা পর্যন্ত ১০ মিনিট পরপর চলাচল করবে। এরপর অফিস সময়ে ৮টা থেকে ১২টা ৮ মিনিট পর্যন্ত ৮ মিনিট পর পর চলবে। অফ পিক আওয়ার ১২টা ৯ মিনিট থেকে ৩টা ৫২ মিনিট পর্যন্ত ১২ মিনিট পরপর মেট্রো রেল চলবে। পরে বিকালে আবার ৩টা ৫৩ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত ৮ মিনিট পরপর মেট্র ট্রেন চলাচল করবে।
যাত্রী পরিবহনের সংখ্যা জানিয়ে তিনি বলেন, ‘বর্তমান মেট্রোরেল গড়ে প্রায় ২ লাখ ৭০ হাজার যাত্রী পরিবহন করে। দিনে ১৫২ বার যাতায়াত করে। কিন্তু শনিবার থেকে নতুন সময়ে ২৬টি ট্রিপ বেড়ে যাবে এতে ১৭৮ বার যাতায়াত করবে। আর প্রতিদিন একটি ট্রেনে ১ হাজার ৭৫০ জন যাত্রী যাতায়াত করছে।’
সম্প্রতি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রো ট্রেন বাড়ানো প্রসঙ্গে বলেন, মেট্রো তো বাংলাদেশ রেলওয়ে না, যখন তখন বগি বাড়ানো যাবে। এর বেশি বগি বাড়ানোর আর কোনো সুযোগ নেই। ফ্রিকোয়েন্সিটা দুই মিনিট করে কমানোর একটা ব্যবস্থা হচ্ছে।’ এরপরই এই সিদ্ধান্ত জানালো মেট্রো কর্তৃপক্ষ।