টঙ্গীর তুরাগ তীরে মুসলিম বিশ্বের শান্তি কামনার মধ্য দিয়ে শেষ হলো ইজতেমার দ্বিতীয় পর্ব

গাজীপুর প্রতিনিধি: টঙ্গীর তুরাগ তীরে মুসলিম বিশ্বের শান্তি কামনার মধ্য দিয়ে শেষ হলো ইজতেমার দ্বিতীয় পর্ব।

লাখো মুসল্লির অংশগ্রহণে রবিবার বেলা ১১টা ১৭ মিনিটে দ্বিতীয় পর্বের ইজতেমার আখেরি মোনাজাত শুরু হয়।

প্রায় ২৬ মিনিটের আখেরি মোনাজাত শেষ হয় ১১টা ৪৩ মিনিটে।

আখেরি মোনাজাত পরিচালনা করেন ইজতেমায় আদি তাবলীগের শীর্ষ মুরুব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন স্বাদ কান্ধলভী।

এর আগে তিনিই হেদায়াতের বয়ান দেন। আরবি ও উর্দু ভাষায় মোনাজাত করেন তিনি।

এ সময় তার সঙ্গে হাত তুলেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বিপদ-মুসিবত থেকে মানবজাতিকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে রহমত প্রার্থনা করা হয়। এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে তুরাগ তীর মুখরিত হয়ে উঠে। মহান আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা।

তাবলিগের ৬ উসুল সম্পর্কের বয়ানে বলেন, প্রতিটি মুসলমানের উচিত দ্বিনের মেহনত খেদমত করা, দ্বিনের জন্য মেহনত চালু হয়ে গেলেই দুনিয়া ও আখিরাতে শান্তি আসবে। যারা দ্বিনের মেহনতের জন্য তাবলিগের কাজে নিয়োজিত হবে আল্লাহ তাআলা পরকালে তাদেরকেও শান্তির পুরস্কার দিবেন। ২০ জানুয়ারি থেকে শুরু হয়ে রবিবার ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে দ্বিতীয় পর্বের ৫৬তম বিশ্ব ইজতেমা সমাপ্তি হয়েছে।
এদিকে, রবিবার তুরাগ তীরে মোনাজাত শুরু হওয়ার পর লাখ লাখ মানুষ যে যেখানে ছিলেন, তারা দুহাত তুলে মোনাজাতে অংশ নেন। ইজতেমা মাঠ ছাড়াও রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থানকারীরাও হাত তুলে মোনাজাতে অংশ নেন। ইজতেমাগামী সাধারণ মুসল্লি যারা তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় অংশ নিতে রওয়ানা হয়েছিলেন কিন্তু মোনাজাত শুরুর পর তারা সেখান থেকেই মোনাজাতে অংশ নেন। হাঁটতে হাঁটতেই দুইহাত তুলে ইজতেমায় যেতে থাকেন।