যক্ষ্মা প্রতিরোধে যশোরে কমিউনিটি সেন্টারে সুধীজনদের নিয়ে আলোচনা সভা

যশোর প্রতিনিধি
বাংলাদেশ থেকে এখনও দূর করা সম্ভব হয়নি যক্ষ্মা। ২০৩৫সালের মধ্যে দেশ থেকে যক্ষা প্রতিকারের কাজ করছে স্বাস্থ্য বিভাগ সহ বিভিন্ন এনজিও।এছাড়া ২০৪০সালের মধ্যে বাংলাদেশ থেকে যক্ষা রোগ নির্মূলের লক্ষে কাজ করা হচ্ছে। এজন্য বর্তমানে যে পরিবারে যক্ষা রোগ এর রোগী পাওয়া যাচ্ছে ;ওই পরিবারের সকলকে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এ রোগ থেকে পত্রিকারের জন্য তাদেরকেও যক্ষার সেবা দেয়া হচ্ছে। এরফলে যক্ষা রোগের বিস্তার রোধ করা সম্ভব হবে। যশোরে ও এনিয়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে সচেতনতা-সতর্কতা অব্যাহত রয়েছে। সংক্রমণ ঘটিত এই রোগ নিয়ে সচেতনতা গড়ে তুলতেই সুধীজনদের নিয়ে অ্যাডভোকেসিং সভা করা হয়। যাতে করে সাধারণ মানুষরা জানতে পারে যে, যক্ষ্মা একটি নিরাময়যোগ্য রোগ। যা বছরের পর বছর ধরে সনাক্ত করা যায় না অনেক সময়। তখন রোগীর জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে।
সোমবার বেলা ১১ টার দিকে জেলা যশোর পার্ক ভিউ কমিউনিটি সেন্টারে সুধীজনদের নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সিভিল সার্জন ডাক্তার বিপ্লব কান্তি বিশ্বাস এ কথা বলেন।
নাটকের সভাপতি অ্যাডভোকেট জাফর সাদিকের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার মাহফুজুল হোসেন, এ সময় আরও বক্তব্য রাখেন যশোর বক্ষ ব্যাধি ক্লিনিকের যক্ষা রোগ বিশেষজ্ঞ ডাক্তার পলাশ কুমার দাস, সাভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নাটাবের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিও, এবং সাংবাদিকসহ সুধীজনরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত পাঠ করেন হাফেজ মশিউর রহমান। #