বেনাপোলে ইউনিয়নের পুরো অংশই পৌরসভায় অন্তর্ভূক্ত করার দাবিতে ডিসির কাছে স্বারকলিপি

যশোর প্রতিনিধি: আংশিক নয়, ইউনিয়নের পুরো অংশই বেনাপোল পৌরসভার সীমানায় অন্তর্ভূক্ত করার দাবি যশোরের শার্শা উপজেলার ৪ নং বেনাপোল ইউনিয়নের চেয়ারম্যান ও সদস্যদের। সাধারণ মানুষের জীবনমান, অবকাঠামোগত উন্নয়নের স্বার্থে এ বিষয়ে দ্রূত কার্যকর পদক্ষেপ নিতে তাই তারা স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয় বরাবর স্বারকলিপি দিয়েছেন।

 মঙ্গলবার বেনাপোল ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ বজলুর রহমানের নেতৃেত্বে ইউনিয়নের সকল সদস্য ও কর্মচারীরা যশোর কালেক্টরেট ভবনে এসে জেলা প্রশাসকের মাধ্যমে এ স্বারকলিপি প্রদান করেন।
স্বারকলিপিতে উল্লেখ করা হয়েছে, দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থল বন্দর সংলগ্ন বেনাপোল পৌরসভাকে সম্প্রতি সরকার দেশের প্রথম শ্রেণী পৌরসভার তালিকায় অন্তর্ভূক্ত করেছে। অথচ এই পৌরসভার সীমানার মধ্যে বেনপোল ইউনিয়নের বৃহৎ একটি অংশ অন্তর্ভূক্ত থাকলেও এখনও পর্যন্ত একটি অংশ বাইরে রয়েছে। যেকারণে বাদ পড়া অংশ পৌরসভার সাথে যুক্ত থাকা অংশের নাগরিকদের চেয়ে নানা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে ইউনিয়নের অধিকাংশ এলাকা পৌর এলাকা সাথে অধিভূক্ত করে গেজেট প্রকাশ করে ভূমি রাজস্ব কর আদায়সহ অন্যান্য সেবা চালু হওয়ায় পৌর এলাকা থেকে বাদপড়া অংশের উন্নয়নে সমন্বয়হীনতা দেখা দিয়েছে। এ অবস্থায় ইউনিয়ন পরিষদের জীবনমান উন্নয়নের পাশাপাশি নাগরিকদের ভৌত অবকাঠামো, রাস্তাঘাট,পরিশুদ্ধ পানির চাহিদা, চিকিৎসাসহ পূরনে ইউনিয়নের বাদপড়া অংশকে দ্রূত বেনাপোল পৌরসভার সীমানায় অন্তর্ভূক্ত করে গেজেট প্রকাশের জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার আহবান জানানো হয়।
বেনাপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলুর রহমান বলেন, ইউনিয়নের বড় একটি অংশ পৌরসভার সীমানায় অধিভূক্ত হলেও আংশিক এলাকা এখনও পৌরসভার বাইরে রয়েছে। ফলে পৌরসভার অংশে নাগরিকরা পৌরসভার বিভিন্ন সেবা ও উন্নয়নের সুফল পেলেও বাকিরা তা থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে এসব কারণে ইউনিয়নের উন্নয়ন বরাদ্দ ও বাস্তবায়নেও সমন্বয়হীনতা দেখা দিয়েছে। এসব কারণে ইউনিয়নের বাদপড়া আংশিক অংশও পৌরসভার সীমানায় অন্তর্ভূক্ত হওয়ার দাবি জানাচ্ছি আমরা।
একই কথা বলেন, সংরক্ষিত মহিলা ইউপি সদস্য সেলিনা পারভীন বলেন, বেনাপোল পৌরসভা এ গ্রেডের। সেই হিসেবে এ পৌরসভার বাসিন্দারা স্মার্ট নাগরিক সুবিধা ভোগ করে আসছে। অথচ একই ইউনিয়নের মুষ্টিমেয় কিছু মানুষ এর ছিটেফোঁটাও পাচ্ছেনা। এ অবস্থা চলতে পারেনা। তাই আমরা আজ নিজেদের স্বার্থের কথা না ভেবে আমরা নাগরিকদের সুবিধাকে গুরুত্ব দিয়ে ইউনিয়নের বাদপড়া অংশকে পৌরসভার সীমানায় অন্তর্ভূক্ত করতে এ স্মারকলিপি দিচ্ছি।
স্মারকলিপি প্রদানকালে বেনাপোল ইউপি চেয়ারম্যান আলহাজ বজলুর রহমান ছাড়াও অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউপি সদস্য মিয়াদ আলী, এসএম মাহবুবুল আলম, মো. শাবুরালী, মো. হাসান মাহমুদ প্রিন্স, আলী আকরাম, মনির হোসেন মন্টু, মো. আব্দুল হাই, রশি ভূষণ বিশ্বাস, সংরক্ষিত মহিলা সদস্য সেলিনা পারভীন, রাশিদা খাতুনসহ ইউনিয়ন পরিষদের কর্মচারীরা।
যশোরের জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদারের কাছে স্মারকলিপি প্রদান করেন। এসময় জেলা প্রশাসক আবেদনটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পৌঁছে দেবেন বলে জানান।