যশোরের ঝিকরগাছা চৌগাছায় দেড় লক্ষ ভোটার পেল সরকারের উন্নয়নের ডিজিটাল সেবা

যশোর প্রতিনিধি 
স্মার্ট কার্ড বিতরণে সহযোগিতার মাধ্যমে ঝিকরগাছা উপজেলায় একটানা ৫৫ দিনে দেড় লক্ষ ভোটারের নিকট পৌঁছেছে স্মার্ট ভাই খ্যাত যশোর জেলা আওয়ামী লীগের সদস্য মোস্তফা আশিষ ইসলাম। ভোটারসহ নাগরিকদের মাঝে তার সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে এ উদ্যোগ সফল করেছেন তিনি।
মোস্তফা আশিষ ইসলাম জানান, তিনি আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতা কর্মীদের সহযোগিতায় ঝিকরগাছা ও চৌগাছা উপজেলায় তথ্য ভান্ডার তৈরী করেন। ২০২২ সালের ৭ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত চৌগাছা উপজেলার স্মার্ট কার্ড বিতরণ প্রচারণায় সহযোগিতার জন্য চলতি বছরের ২রা মার্চ ৫ম জাতীয় ভোটার দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে নির্বাচন কমিশন ও চৌগাছা উপজেলা প্রশাসন তাকে সম্মননা প্রদান করে। ৪ঠা মার্চ থেকে চৌগাছা ও ঝিকরগাছা উপজেলার ৩১ হাজার নতুন ভোটারদের শুভেচ্ছাপত্র, স্মারক উপহার বিতরণ, ও ডিজিটাল প্রচারণার মাধ্যমে শেখ হাসিনা সরকারের উন্নয়ন বার্তা প্রচার শুরু করেন তিনি।
সেই ধারাবাহিকতায় চলতি বছরের ১৮ মার্চ ঝিকরগাছা উপজেলায় শুরু হয় নতুন ভোটারদের শুভেচ্ছাপত্র বিলি কার্যক্রম যা এখনো চলমান। শোকের মাস আগস্টের ১২ তারিখ থেকে শুরু করেন স্মার্ট এনআইডি কার্ড বিতরণে সেবা প্রদানের প্রস্তুতি সভা। ঝিকরগাছা কৃষ্ণনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত সভা থেকে কর্মকান্ডের রোডম্যাপ প্রস্তুত করা হয়। সে মোতাবেক ১৭ থেকে ২৭ আগস্ট পর্যন্ত চলে ঝিকরগাছার ১১ টি ইউনিয়ন ও ১টি পৌরসভার তথ্য সংগ্রহ ও প্রশিক্ষণ দেওয়া হয়। ২৭ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে সামাজিক মর্যদা বৃদ্ধির জন্য জনস্বার্থে কাজ করার আহবান জানানো হয়। স্বপ্রণোদিত হয়ে ৫৬ জন স্বেচ্ছাসেবী অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করায় তাদের নিয়ে শুরু হয় বিনামূল্যে সম্মানিত ভোটারদের এনআইড কার্ড প্রাপ্তির সেবা ও উন্নয়ন প্রচারণায় লক্ষ্যমাত্রা।
১ সেপ্টেম্বর স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দেয়া হয়। ২ সেপ্টেম্বর থেকে আজ ২৬ অক্টোবর পর্যন্ত বিনামূল্যে এ সেবা কার্যক্রম সমাপ্ত করলাম। এছাড়া মাইকিং, লিফলেট বিতরণ, ব্যনার, পোস্টার, হোয়াটসঅ্যাপে তথ্য প্রদান ও ভোটার বরণ কার্যক্রম করা হয়।
তিনি আরও জানান, সেপ্টেম্বরের ২ তারিখ থেকে চলতি মাসের ২৬ তারিখ পর্যন্ত একটানা ৫৫ দিনে এ সেবা কার্যক্রমের আওতায় এসেছেন দেড় লক্ষ সম্মানিত ভোটার।
মোস্তফা আশিষ ইসলান বলেন, এ সময়ের মধ্যে ৫৩৮ জনকে প্রশিক্ষন প্রদান করে ৯৫টি ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে সেবা ক্যাম্প থেকে ১ লাখ ৫১ হাজার ৮২৬টি টোকেন প্রদান, ৭০হাজার ২৮টি লেমোনেটিং, ১ লক্ষ ২০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। কার্যক্রম সফল করতে নিজ উদ্যোগে ১৪দিন ২টা করে প্রচার মাইক স্মার্ট কার্ড বিতরণের সময় সূচি প্রচার করেছি।
এছাড়া প্রতি জুমায় স্ব স্ব এলাকার মসজিদে লিফলেট, মাইকিংয়ের মাধ্যমে বিতরণ কেন্দ্র ও ফ্রি টোকেন এর জন্য বিনামূল্যে সেবাকেন্দ্র, প্রতিটি ইউনিয়নে ব্যানার স্থাপন, ভোটারদের ফুল, চকলেট দিয়ে বরন এবং পর্যাপ্ত পানির ব্যবস্থা করা। প্রতিটি ইউনিয়নে বিনামূল্যে সেবা ক্যাম্প নির্বাচন কমিশনের সিডিউল অনুযায়ী ২৬ অক্টোবর পর্যন্ত করেছি। একই সাথে চলছে এস এম এস, হোয়াটসঅ্যাপ ও ভয়েস কলে উন্নয়ন প্রচারণা।
আমার এ কার্যক্রমের মূল লক্ষ্য ঝিকরগাছা উপজেলার কমপক্ষে দেড় লাখ ভোটারদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিনামূল্যে স্মার্ট এনআইডি কার্ড বিতরণ সেবা পৌঁছে দেওয়া, সম্মানিত ভোটারদের মাঝে সঠিক সময়ে সঠিক তথ্য দিয়ে হয়রানি মুক্ত করা। সর্বোপরি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন বার্তা প্রচার করে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীককে জয়যুক্ত করা।