তামাক কোম্পানিগুলো আইন লঙ্ঘন করে বিজ্ঞাপন ও প্রচারণা চালিয়ে যাচ্ছে

যশোর প্রতিনিধি 
সরকার ২০৪০ সালের মধ্যে দেশকে তামাক মুক্ত কারতে নানা কর্মসূচী গ্রহন করেছে। অথচ তামাক কোম্পানিগুলো সরকারের এই মহত উদ্দেশ্যকে ব্যাহতকরতে নানা অপচেষ্টায় নেমেছে। তারা আইন লঙ্ঘন করে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা চালিয়ে যাচ্ছে। সোমবার জাতীয় তামক মুক্ত দিবস উপলক্ষে প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ তামাক বিরোধী জোট ও প্রশিক্ষিত যুব কল্যাণ সংস্থার কর্মকর্তার এ অভিযোগ করেন।
এসময় উপস্থি ছিলেন, প্রশিক্ষিত যুব কল্যাণ সংস্থার উপদেষ্টা ডাক্তার গাজী সফিক আহম্মেদ রিপন, পরিচালক জামিউল ইসলাম ডাবলু, পোফ এর নির্বাহী পরিচালক হাসান হাফিজুর রহমান, এডাব যশোরের সহসভাপতি শাহজাহান নান্নু, আঞ্জুমানার খাতুন প্রমুখ।
লিখিত বক্তব্যে প্রশিক্ষিত যুব কল্যাণ সংস্থার পরিচালক জামিউল ইসলাম ডাবলু বলেন, তামাক কোম্পানিগুলো সরকারের মহতী উদ্দ্যোগকে ভেস্তে দিতে নানা কৌশল শুরু করেছে। তাদের মুল লক্ষ্য দেশের তরুন সমাজকে ধূমপানের দিকে আকৃষ্ট করা। দেশে বহুপরিচিত দুইটি তামাক কোম্পানি আইন ভঙ্গ করে বিভিন্ন কায়দায় বিজ্ঞাপন প্রচারের পাশাপাশি রেস্তুরেন্টে ধূমপানের স্থান তৈরী ও বিশ্ববিদ্যালয়ে দূত নিয়োগ দিচ্ছে।
তিনি বলেন, দেশে তিন কোটির বেশি মানুষ তামাক ব্যবহার করে। তামাক ব্যবহারের ফলে প্রতিবছর দেশে ১ লাখ ৬১ হাজার মানুষ মারা যায়। কঠিন রোগে আক্রান্ত হয় ১৫ লাখ মানুষ। এ থেকে পরিত্রান পেতে তামাক নিয়ন্ত্রণ সংশোধন করে যুগউপযোগী, আইন লঙ্ঘনকারীকে জেল-জরিমানা, মনিটারিং কার্যক্রমের সাথে বেসকরারি সংস্থাকে স্পৃক্ত করতে হবে। দ্রুত এসব সুপারিশ বাস্তবান হলে সরকারের নেয়া পদক্ষেপ সহজে বাস্তবায়ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।